ফেলুদার ওয়েব সিরিজের শুটিংয়ে বাংলাদেশি তারকারা

মনে হয় রওনক আর আমি একই স্কুলে অভিনয় শিখেছি: পরমব্রত চট্টোপাধ্যায়

ফেলুদা ওয়েব সিরিজের অন্যতম গল্প নিয়ে নির্মিত হচ্ছে ‘গোলকধাম রহস্য’। আর সেটির শুটিংয়ে ভারতের পশ্চিমবঙ্গে দিনরাত ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশের কলাকুশলীরা। কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের গোয়েন্দা গল্প ‘ফেলুদা’-র ওয়েব সিরিজের ‘গোলকধাম রহস্য’ অংশের চিত্রনাট্য করেছেন অনিরুদ্ধ সেনগুপ্ত। এর নির্দেশনায় রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ওয়েবের ফেলুদা সিরিজের ‘ফেলুদা’ নাম ভূমিকাতেও অভিনয় করছেন তিনি।
Parambrata Chatterjee
ফেলুদা ওয়েব সিরিজের অন্যতম গল্প নিয়ে নির্মিতব্য ‘গোলকধাম রহস্য’ এর শুটিং সেটে অভিনয় শিল্পীরা। ছবি: স্টার

ফেলুদা ওয়েব সিরিজের অন্যতম গল্প নিয়ে নির্মিত হচ্ছে ‘গোলকধাম রহস্য’। আর সেটির শুটিংয়ে ভারতের পশ্চিমবঙ্গে দিনরাত ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশের কলাকুশলীরা। কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের গোয়েন্দা গল্প ‘ফেলুদা’-র ওয়েব সিরিজের ‘গোলকধাম রহস্য’ অংশের চিত্রনাট্য করেছেন অনিরুদ্ধ সেনগুপ্ত। এর নির্দেশনায় রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ওয়েবের ফেলুদা সিরিজের ‘ফেলুদা’ নাম ভূমিকাতেও অভিনয় করছেন তিনি।

এছাড়াও, ৮০ মিনিটের এই সিরিজে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র ড. নীহার দত্তের ভূমিকায় দেখা যাবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা শহীদুজ্জামান সেলিমকে। রওনক হাসান রয়েছেন ‘রঞ্জয় কর’-এর ভূমিকায় এবং আহসান হাবিব নাসিমকে ‘ফেলুদা’-য় পাওয়া যাবে শাহবাজ চৌধুরীর চরিত্রে। আর তপসের চরিত্রে অভিনয় করছেন পশ্চিমবঙ্গের ঋদ্ধি সেন।

এই মুহূর্তে ফেলুদার ওয়েব সিরিজের টিম ‘গোলকধাম রহস্য’-এর আউটডোর শুটিংয়ে রয়েছে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরে। এর আগে গত ২৭ ও ২৮ নভেম্বর উত্তর কলকাতার সুকিয়া স্ট্রিটের শিমানীবাড়িতে ইনডোরের শুটিং শেষ করেন শহীদুজ্জামান সেলিম, রওনক হাসান, আহসান হাবিব নাসিম, ঋদ্ধি সেন প্রমুখ।

Feluda
পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরে আউটডোর শুটিংয়ে ফেলুদার ‘গোলকধাম রহস্য’-এর ওয়েব সিরিজের টিম। ছবি: স্টার

দ্য ডেইলি স্টারের সঙ্গে সেখানেই কথা হয় ওয়েব সিরিজের ‘ফেলুদা’-র নির্দেশক পরমব্রত চট্টোপাধ্যায়ের। বললেন, “ইন্টারনেট কনটেন্ট শুধু ভবিষ্যতের নয়, বর্তমানেরও। যারা এই সময়টা বুঝতে পারছেন, পারবেন তারা নিশ্চয় এখন এই প্লাটফর্মের জন্যই কাজ করবেন। তবে সবাইকে কাজ করতে হবে সেটি নয়, যারা চান তাদের জন্য কাজের অনেক জায়গা রয়েছে।”

পরমব্রত মনে করেন, “বাংলাদেশের শিল্পীদের মধ্যে উচ্চশিল্পসত্তা রয়েছে। ফেলুদার ‘গোলাকধাম রহস্য’-র অন্যতম চরিত্র ড. নীহার দত্তের ভূমিকায় শহীদুজ্জামান সেলিমের ভূয়সী প্রশংসাও করেন তিনি। বলেন, “এই রকম বর্ষীয়ান অভিনেতার সঙ্গে কাজ করে অনেক কিছুই শেখা সম্ভব।”

নির্দেশকের কথায়, “সেলিম ভাইকে আগে অনেক গম্ভীর বলে মনে হতো, কিন্তু তাঁর সঙ্গে কাজ করে সেই ধারণা মাথা থেকে একদমই উড়ে গিয়েছে।”

রওনকের মতো অভিনেতাকে ফেলুদা টিমে পেয়ে গর্বিত বোধ করছেন পরমব্রত। দ্য ডেইলি স্টারকে মৃদু হেসে বলেন, “আমি ও রওনক দুজন অভিনয়ে একই স্কুলের ছাত্র।”

অভিনেতা শহীদুজ্জামান সেলিম ওই মুহূর্তে গুরুত্বপূর্ণ দৃশ্যের শুটিংয়ে ব্যস্ত থাকায় কথা বলতে না পারলেও শুভেচ্ছা জানিয়েছেন হাত নেড়ে।

রওনক হাসান ফেলুদার ‘গোলকধাম রহস্য’-এ অভিনয় করতে পেরে দারুণ খুশি। সত্যজিৎ রায়ের মতো একজন কিংবদন্তী নির্মাতার সৃষ্টি ‘ফেলুদা’। “আমাদের কৈশোর-যৌবনের সঙ্গী সেই ফেলুদা এখন ওয়েবে প্রবেশ করছে। ভালো কাজ করার এটি দারুণ সুযোগ,” যোগ করলেন রওনক।

পরব্রত চট্টোপাধ্যায়কে একাধারে সহ-অভিনেতা এবং নির্দেশক হিসেবে পেয়েও বিষয়টি উপভোগ করছেন রওনক। দৃঢ় কণ্ঠে বললেন, “পরমব্রত অনেক গুণে গুণান্বিত একজন ব্যক্তিত্ব।”

“কোন মাধ্যমে যাচ্ছে সেটি আসলে বড় কথা নয়, বড় কথা হচ্ছে আমি বা আমরা অথবা একজন অভিনেতা তাঁর অভিনয় কতটা দর্শকপ্রিয় করতে পারছেন সেটিই”, ওয়েব সিরিজের ফেলুদা নিয়ে এমনটিই মন্তব্য করলেন শাহবাজ চৌধুরী চরিত্রের আহসান হাবিব নাসিম।

তপসের চরিত্রের ঋদ্ধি সেন মনে করেন, “আসলে ফেলুদার ওয়েব সিরিজে একটি নিবিড় পরীক্ষা করা হয়েছে। ফেলুদাকে নিয়ে এই ধরণের পরীক্ষা আগে কখনো হয়নি। সে কারণেই এটি আমাদের টিম ফেলুদার সবার কাছেই বড় চ্যালেঞ্জ।”

ফেলুদা ওয়েব সিরিজটি বাংলাদেশের ’বায়স্কোপ’, ভারতের ’আড্ডা ডট কম’ ছাড়াও আরো কিছু ওয়েব প্লাটফর্মে দেখানো হবে বলে জানালেন ক্যান্ডি প্রডাকশনের নির্বাহী প্রযোজক শায়লা আহমেদ।

চায়ের কাপে চুমুক দিতে দিতে দ্য ডেইলি স্টারকে তিনি বললেন, “দেখুন, আমরা এর আগে ফেলুদা সিরিজের ‘শেয়াল দেবতার রহস্য’ এবং ‘ঘুরঘুটিয়ার ঘটনা’ দুই বাংলায় শুট করেছিলাম। এবারও ছয়দিনের পরিকল্পনা নিয়ে ‘গোলকধাম রহস্য’-এর শুটিংয়ে এসেছি।”

“ডিসেম্বর কিংবা জানুয়ারি মাসের যে কোনও সময় ফেলুদার এই শেষ সিরিজটিও ওয়েব প্লাটফর্মে পাওয়া যাবে,” যোগ করেন শায়লা আহমেদ।

এই সিরিজটি আরো বড় করার পরিকল্পনার কথাও জানান ক্যান্ডি প্রোডাকশনের এই কর্মকর্তা।

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing a faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

9h ago