শীর্ষ খবর

ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার পেলেন বাংলাদেশের আয়মান, জাইবা

মানুষের জীবন যাত্রায় ব্যতিক্রমধর্মী অবদান রাখায় ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’-এর স্বীকৃতি পেল বাংলাদেশের আয়মান সাদিক এবং জাইবা তাহিয়া।
Ayman Sadiq and Zaiba Tahyya
২০১৮ সালে ‘দ্য কুইন’স ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ লাভ করা বাংলাদেশি আইমান সাদিক এবং জাইবা তাহিয়া। ছবি: ফেসবুক/স্টার

মানুষের জীবন যাত্রায় ব্যতিক্রমধর্মী অবদান রাখায় ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’-এর স্বীকৃতি পেল বাংলাদেশের আয়মান সাদিক এবং জাইবা তাহিয়া।

ব্রিটিশ কমনওয়েলথভুক্ত ৩৭টি দেশের ৬০ জনকে ২০১৮ সালের জন্যে এই পুরস্কার দেওয়া হলো।

আয়োজকদের ওয়েবসাইটে বলা হয়েছে, সমাজে অসামান্য অবদান রাখায় কমনওয়েলথভুক্ত দেশগুলোর ১৮-২৯ বছর বয়সী তরুণদের ‘দ্য কুইন’স ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ দেওয়া হয় ব্রিটেনের রানির পক্ষ থেকে।

‘টেন মিনিট স্কুল’ প্রতিষ্ঠার মাধ্যমে আয়মান বাংলাদেশে শিশু-কিশোরদের মধ্যে শিক্ষা বিস্তারের জন্যে কাজ করে যাচ্ছেন। এই অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিশুদের মধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ যেমন, ভিডিও, সরাসরি ক্লাস, কুইজ এবং স্মার্ট বই দেওয়া হয়।

আয়মান এবং তাঁর দলের অপর ৫২ জন মিলে এই স্কুলগুলো পরিচালনা করছেন। এই পরিচালকরা নিজেরাও বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থী।

এদিকে, জাইবা বাংলাদেশে নারীদের ওপর সহিংসতা রোধ করা এবং সমাজে নারী-পুরুষ সমতার জন্যে কাজ করে যাচ্ছেন। অপরাধবিদ্যায় ডিগ্রি নেওয়া জাইবা স্বল্প আয়ের নারীদের মধ্যে আত্মপক্ষ সমর্থন করার কৌশল এবং বাইসাইকেল চালানোর নিয়ম শিক্ষা দেন।

এই পুরস্কার বিজয়ীরা রানি এলিজাবেথের কাছ থেকে পুরস্কার নেওয়ার পাশাপাশি যুক্তরাজ্যে এক সপ্তাহের রেসিডেনশিয়াল প্রোগ্রামে অংশ নিবেন।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

30m ago