জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে চলেছেন বলে দেশটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।
jerusalem
ছয় দিনের যুদ্ধ নামে পরিচিত ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর পুরো জেরুজালেম নগরীর ওপর ইসরায়েলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে চলেছেন বলে দেশটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

তবে দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেও এখনই যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নিবে না।

আজ বুধবার ট্রাম্প তার ভাষণে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিতে পারেন।

তেলআবিব থেকে দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ব্যাপারে দীর্ঘদিন থেকেই যুক্তরাষ্ট্রকে সতর্ক করে আসছে আরব বিশ্বের নেতারা। দূতাবাস স্থানান্তর করা হলে তা ‘মুসলিমদের প্রতি নিদারুণ উস্কানি’ দেওয়া হবে বলেও একটি দেশ ঘোষণা দিয়েছিল।

১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই জেরুজালেমের নিয়ন্ত্রণ নিয়ে ফিলিস্তিনিদের সাথে সংঘাতে জড়িয়েছে ইসরায়েল। দুপক্ষের কাছেই এটি পবিত্র নগরী হিসেবে বিবেচিত।

জেরুজালেমকে ইসরায়েল তার অবিচ্ছেদ্য অংশ ও রাজধানী মনে করে। ১৯৬৭ সালে যুদ্ধের পর পুরো জেরুজালেমের ওপর তারা কব্জা জমায়। তবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে পৃথিবীর কোনো দেশ স্বীকৃতি দেয়নি। এখন যুক্তরাষ্ট্র প্রথম ও একমাত্র দেশ হিসেবে ইসরায়েলের ওই দাবিকে সমর্থন দিতে চলেছে।

অন্যদিকে, পূর্ব-জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার দাবি জানিয়ে আসছে ফিলিস্তিনিরা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago