শীর্ষ খবর

সাগরে নিম্নচাপ, বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত

​বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি চলছে। রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাষ বলছে, সোমবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি চলছে। রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাষ বলছে, সোমবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

নিম্নচাপের প্রভাবে গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বাগেরহাটের মোংলায়। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ৪ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান শনিবার সকালে দ্য ডেইলি স্টারকে এই তথ্য জানিয়েছেন। তিনি আরও বলেন, আগামীকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও সোমবার থেকে সূর্যের দেখা মিলবে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের কিছু এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এসময়ের মধ্যে দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল মাছধরা নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি নিরাপদে থাকতে বলা হয়েছে।

নিম্নচাপ দুর্বল হয়েছে

পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। শনিবার রাত ৩টায় নিম্নচাপটি চট্টগ্রাম থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, মোংলা বন্দর থেকে ৬১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে ও পায়রা বন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। আবহাওয়া অফিসের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকাসহ ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

Comments

The Daily Star  | English

11 killed in bus-pickup van collision in Faridpur

At least 11 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up van at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

8m ago