‘কোচ ছাড়াই পরের সিরিজ সামলে নিতে তারা আত্মবিশ্বাসী’

তিন ফরম্যাটের অধিনায়কদের সঙ্গে আলাপ করে আগামী সিরিজের আগে কোচ নিয়োগে খুব একটা তাড়া দেখছেন না বিসিবি প্রধান।
হোটেল রেডিসনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাজমুল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের প্রধান কোচ হতে চেয়ে এরমধ্যে নিজের কর্ম পরিকল্পনা তুলে ধরেছেন রিচার্ড পাইবাস। বিসিবির সামনে প্রেজেন্টেশন দেওয়ার কথা ফিল সিমন্সেরও। গেল এক সপ্তাহ ধরেই কোচ নিয়োগে তোড়োজোড় চলছে বিসিবি অফিসে। কিন্তু তিন ফরম্যাটের অধিনায়কদের সঙ্গে আলাপ করে আগামী সিরিজের আগে কোচ নিয়োগে খুব একটা তাড়া দেখছেন না বিসিবি প্রধান।

জানুয়ারিতে দুই টি-টোয়েন্টি, দুই টেস্ট ও একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। বাংলাদেশের সদ্য সাবেক হওয়া কোচ চণ্ডিকা হাথুরুসিংহকে এরমধ্যে নিজেদের কোচ হিসেবে ঘোষণা দিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। শনিবারই বিসিবির কাছে পদ ছাড়ার ব্যাখ্যা দিতে বাংলাদেশে এসেছেন হাথুরুসিংহে। উঠেছেন হোটেল রেডিসনে। সেখানেই বিসিবি প্রধান বৈঠক করেছেম ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজা, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে। বৈঠকে উপস্থিত ছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী, জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন, বোর্ড পরিচালক ইসমাইল হায়দার মল্লিক, ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। কোচিং স্টাফদের মধ্যে ছিলেন ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসাল, স্পিন বোলিং কোচ সুনীল যোশী।

বৈঠক শেষে নাজমুল বলেন ,
আমাদের যে কোচিং স্টাফ আছে এবং আমাদের যে তিন অধিনায়ক আছে ওদেরকে আমরা ডেকেছিলাম বসার জন্য। সামনে আমদের একটা সিরিজ আছে। এবং হাথুরুসিংহে আমাদের সঙ্গে নেই,আমাদের হেড কোচ নেই। আমরা একটা প্রসেসে আছি হেড কোচ নিয়ে সেজন্য অন্তবর্তীকালীন সময়ে কি করা যাবে। এমনও তো হতে পারে আমরা এ সিরিজের আগে কোনো কোচ নিয়োগ করিইনি।

বিসিবি প্রধানের সঙ্গে বৈঠকে কোচ নিয়ে নিজের মতামত দিয়েছেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি মর্তুজা। ছবি: ফিরোজ আহমেদ
অধিনায়ক আর কোচিং স্টাফদের কাছ থেকে শ্রীলঙ্কা সিরিজের আগে কোচ নিয়োগে ধীরেসুস্থে আগানোর ভরসা পেয়েছেন বিসিবি প্রধান।

সবার আগে জানতে চেয়েছি যে ওরা আত্মবিশ্বাসী কি না। ওরা সকলে এক বাক্যে স্বীকার করেছে যে ওরা সম্পূর্ণ আত্মবিশ্বাসী। সামনের সিরিজটা ওরা নিজেরাই করতে পারবে। এজন্য কার কি চাওয়া কি পরিকল্পনা কিভাবে কাজ করলে কবে থেকে ক্যাম্প শুরু হবে এ জিনিসগুলো নিয়ে কথা হয়েছে।

আসলে এ মুহূর্তে আমি জানতে চাচ্ছিলাম যে এ সিরিজের আগে হেড কোচ নিয়োগের কোনো তাড়া আছে কিনা। হেড কোচ লাগবে? ওদের সাথে কথা বলে বুঝলাম কোনো তাড়া নেই।

প্রধান কোচ নিয়োগ না হলেও একেবারে কোচহীন থাকছে না জাতীয় দল। কারা দায়িত্ব পালন করবেন তার ইঙ্গিতও দিয়ে রেখেছেন নাজমুল, এখানে যারা আছে তারাই আছেন। কালকে আমাদের বোর্ড মিটিং আছে। সেখানে আমরা সিদ্ধান্ত নিব অন্তবর্তীকালীন অবস্থায় কাউকে আমরা এখান থেকে কাউকে হেড কোচ করবো কিনা। আপাতত যে দলটা আছে.. রিচার্ড হ্যালসাল, পরিচালক খালেদ মাহমুদ সুজন আছে। তাদেরকে নিয়ে এবং এখানে যোশী ছিল। ফাস্ট বোলিং যে ছিল কোর্টনি ওয়ালশ উনি আসবে। তিনজন ক্যাপ্টেন যে আছে তাদের নিয়ে বসছিলাম যে তাদের সকলকে নিয়ে একসাথে হ্যান্ডেল করতে পারবে কিনা। আসলেই তারা আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে যে তারা হ্যান্ডেল করতে পারবে। এবং তাদের কোনো তাড়া নেই, জানিয়েছে যে পরের সিরিজের আগে তাড়াহুড়ো করে কোনো কোচ দরকার নেই।

তবে একই সঙ্গে কোন সম্ভাবনাই উড়িয়ে দিচ্ছেন না। পাইবাস, সিমন্সের মধ্য থেকে পছন্দমত কাউকে নিয়োগও দিয়ে দেওয়া হতে পারে, আমরা আস্তে ধীরে বেস্ট পসিবল সলিউশনের দিকে এগুতে পারি। তারমানে এই না যে আমরা কোচ নিচ্ছি না। কাল-পরশুও আমরা কোচ নিতে পারি। এটা ভিন্ন ইস্যু। আমি ওদেরকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বললাম।

তিন অধিনায়ক আর কোচিং স্টাফদের সঙ্গে বসলেও দক্ষিণ আফ্রিকা সফরের বিপর্যয়ের কারণ নিয়ে এদিন আর কোন কথা হয়নি, দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে কোনো কথা হয়নি। হাথুরুসিংহের থেকে যেহেতু কোনো রিপোর্ট পাইনি তাই কোনো কথা বলা হয়নি।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

2h ago