শীর্ষ খবর

কফি পানে যত উপকার

​শারীরিক অবসাদ দূর করার জন্য মোক্ষম পানীয় কফি। এক কাপ কফি পান করা মাত্রই ক্লান্তি কেটে গিয়ে ফিরে আসে চনমনে ভাব। তবে অনেকেই মনে করেন কফিতে থাকা ক্যাফেইনের কারণে শরীরের ক্ষতি হয়। কিন্তু গবেষণার ফলাফল বলছে ঠিক এর উল্টো কথা।
কফি পানে যত উপকার

শারীরিক অবসাদ দূর করার জন্য মোক্ষম পানীয় কফি। এক কাপ কফি পান করা মাত্রই ক্লান্তি কেটে গিয়ে ফিরে আসে চনমনে ভাব। তবে অনেকেই মনে করেন কফিতে থাকা ক্যাফেইনের কারণে শরীরের ক্ষতি হয়। কিন্তু গবেষণার ফলাফল বলছে ঠিক এর উল্টো কথা।

কফি নিয়ে বিভিন্ন সময় করা ২০০টি গবেষণার তুলনামূলক একটি চিত্র তুলে এনেছে ব্রিটিশ মেডিকেল জার্নাল। প্রাপ্ত বয়স্কদের মধ্যে চালানো এই গবেষণায় দেখা যাচ্ছে দিনে বেশ কয়েক কাপ কফি পান করলে হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার এমনকি ডায়াবেটিসেরও ঝুঁকি কমে।

গবেষণায় কফি পানের যেসব উপকারের কথা জানা গেছে সেগুলো হল:

১. যারা প্রতিদিন তিন কাপ কফি পান করেন বিভিন্ন রোগে তাদের মৃত্যু ঝুঁকি অন্যদের চেয়ে ১৭ শতাংশ কম হয়।

২. কফি পানের সাথে হৃদরোগের ঝুঁকি কমারও চমকপ্রদ তথ্য পাওয়া গেছে গবেষণায়। কফিতে থাকা ক্যাফেইন কার্ডিওভাস্কুলার রোগ, করোনারি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। দিনে ৩-৫ কাপ কফি পানে এই উপকারগুলো পাওয়া যায়।

৩. ক্যান্সারের ঝুঁকি কমায় কফি। সেই সাথে যকৃত ভালো রাখতেও ক্যাফেইন সহায়তা করে।

৪. ক্যাফেনসহ হোক আর ক্যাফেইন ছাড়াই হোক সব ধরনের কফিই টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে কার্যকর।

তবে অতিরিক্ত কফি পানেরও কিছু স্বাস্থ্যগত ঝুঁকি রয়েছে। বিশেষ করে গর্ভবতী নারীরা অতিরিক্ত কফি পান করলে গর্ভপাত, স্বল্প ওজনের সন্তান ও নির্ধারিত সময়ের আগেই প্রসবের ঘটনা ঘটতে পারে। এছাড়াও নারীদের হাড় দুর্বল করে দিতে পারে কফি। তবে পুরুষদের ক্ষেত্রে এই ঝুঁকি নেই।

Comments

The Daily Star  | English

Mirpur-10 intersection: Who will control unruly bus drivers?

A visit there is enough to know why people suffer daily from the gridlock: a mindless completion of busses to get more passengers

17m ago