শীর্ষ খবর

এ বছরের সেরা ৫ স্মার্টফোন

চলতি বছর বেশি কিছু নতুন স্মার্টফোন বাজারে এসেছে। নতুন ফিচার, প্রসেসিং পাওয়ার, ক্যামেরা, ডিসপ্লে ও অডিও কোয়ালিটিতে গ্রাহকদের কাছে সেরা ফোনটি পৌঁছে দিতে টেক জায়ান্টদের মধ্যে লড়াই জমে ওঠার বছর ছিল এটি। ব্যবহারকারীর চেহারা সনাক্ত করার প্রযুক্তি ও বেজেলবিহীন উচ্চ রেজুলেশনের বড় ডিসপ্লে নিয়েই ছিল এবারের লড়াইটা।
২০১৭ সালের সেরা ৫ স্মার্টফোন

চলতি বছর বেশি কিছু নতুন স্মার্টফোন বাজারে এসেছে। নতুন ফিচার, প্রসেসিং পাওয়ার, ক্যামেরা, ডিসপ্লে ও অডিও কোয়ালিটিতে গ্রাহকদের কাছে সেরা ফোনটি পৌঁছে দিতে টেক জায়ান্টদের মধ্যে লড়াই জমে ওঠার বছর ছিল এটি। ব্যবহারকারীর চেহারা সনাক্ত করার প্রযুক্তি ও বেজেলবিহীন উচ্চ রেজুলেশনের বড় ডিসপ্লে নিয়েই ছিল এবারের লড়াইটা। বিশেষ করে আইফোনের ১০ম বর্ষপূর্তির ফোন আইফোন ১০ নিয়ে ছিল অন্য রকম উন্মাদনা। অন্যদিকে গতবছর গ্যালাক্সি নোট-৭ এর ব্যাটারির সমস্যার কারণে অনেকটা ব্যাকফুটে চলে যাওয়া স্যামসাং তার সর্বশেষ গ্যালাক্সি এস ৮ ও নোট ৮ দিয়ে বাজিমাত করেছে। এবছরের সেরা ৫টি স্মার্টফোন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে এএফপি।

স্যামসাং গ্যালাক্সি নোট ৮

গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারি বিস্ফোরণের সমস্যায় থাকা স্যামসাংয়ের জন্য বড় পরীক্ষার বছর ছিল ২০১৭। নোট ৭ এর পরের সংস্করণ নোট ৮ দিয়ে আস্থার জায়গায় ফিরে এসেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। ১৫ সেপ্টেম্বর বাজারে আসা নোট ৮ এর মূল আকর্ষণ এর ৬.৩ ইঞ্চি সুপার এমোলেড কোয়াড এইচডি ইনফিনিটি ডিসপ্লে। একই সঙ্গে পাশাপাশি দুইটি অ্যাপ ব্যবহার করার জন্য আদর্শ এই ফোনটি। এখন পর্যন্ত স্যামসাংয়ের তৈরি সবচেয়ে দামি এই ফোনের ক্যামেরার মধ্যে একটি এফ/ ১.৭ অ্যাপারচারের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও আরেকটি এফ/ ২.৪ অ্যাপারচারের টেলিফটো জুম লেন্স। এর সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল সেন্সর। পেছনের দুটি ক্যামেরাতেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার রয়েছে। আর নোট নেওয়ার সুবিধার জন্য রয়েছে স্টাইলাস।

আইফোন ১০

iPhone X

আইফোনের দশম বর্ষপূর্তির বছরে অ্যাপলের চমক হিসেবে বাজারে এসেছে আইফোন ১০। স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি এই ফোনটিতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে।

এতে ফোন আনলক করতে টাচ আইডির বদলে ফেস আইডি ফিচার যুক্ত করা হয়েছে। আর এর মস্তিষ্ক হিসেবে রয়েছে এ১১ বায়োনিক চিপসেট ও নিউরাল ইঞ্জিন।

ফোনটিতে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজারসহ ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা আছে। অ্যাপলের দাবি, তারবিহীন দ্রুত চার্জিং সুবিধার ব্যাটারি থাকায় আইফোন ৭-এর তুলনায় অন্তত দুই ঘণ্টা বেশি চার্জ থাকবে।

গুগল পিক্সেল ২

Google Pixel 2

স্মার্টফোন বাজারে অ্যাপল ও স্যামসাংয়ের সাথে পাল্লা দিতে গুগল এবছর তাদের নিজস্ব পিক্সেল ফোনের দ্বিতীয় সংস্করণ পিক্সেল ২ বাজারে ছেড়েছে। এই ফোনের মাধ্যমেই অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ওরিও (৮.০) অবমুক্ত করেছে। অন্যান্য শীর্ষ অ্যান্ড্রয়েড ফোনের সব সুবিধাসহ এই ফোনের প্রধান আকর্ষণ এর ক্যামেরা। প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন মোবাইল ফটোগ্রাফির জন্য পিক্সেল ২ এর ক্যামেরাই সেরা। এর পেছনে ১২ দশমিক ২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছ, যার অ্যাপারচার এফ/ ১.৮ এবং সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এর অ্যাপারচার এফ/ ২.৪।

হুয়াওয়ে মেট ১০ প্রো

Huawei Met 10

নিজস্ব কিরিন ৯৭০ প্রসেসরের শক্তিতে চলা হুয়াওয়ের সর্বশেষ সংযোজন মেট ১০ প্রো। কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য এই ফোনেই প্রথম নিউরাল প্রসেসিং ইউনিট যুক্ত করা হয়েছে। এই ফোনে রয়েছে বিশ্বখ্যাত ক্যামেরা প্রস্তুতকারী প্রতিষ্ঠান লেইকার ডুয়েল ক্যামেরা। এর একটি ২০ মেগাপিক্সেলের ও অন্যটি ১২ মেগাপিক্সেলের। দুটি ক্যামেরারই অ্যাপারচার এফ/ ১.৬।

ওয়ানপ্লাস ৫টি

OnePlus 5T Smartphone

স্মার্টফোনের বাজারে অপেক্ষাকৃত নতুন যেসব কোম্পানি মানুষের নজর কেড়েছে ওয়ানপ্লাস তাদের মধ্যে অন্যতম। স্বল্প দামে সেরা সুবিধার স্মার্টফোন গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার দর্শন নিয়ে যাত্রা এই কোম্পানির। তাদের সর্বশেষ সংযোজন ওয়ানপ্লাস ৫টি। ১৮:৯ আসপেক্ট রেশিওর ৬ইঞ্চি এমোলেড এজ টু এজ ডিসপ্লে এই ফোনের মূল আকর্ষণ। সর্বোচ্চ ৮ গিগাবাইট র‍্যামের এই ফোনে রয়েছে বাজারের সেরা মোবাইল প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫। ফেস ডিটেকশন, ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ সর্বাধুনিক সব সুবিধার পরও স্যামসাং, গুগল ও হুয়াওয়ের অন্যান্য ফ্লাগশিপের চেয়ে অপেক্ষাকৃত কম দামে পাওয়া যাচ্ছে ওয়ানপ্লাস ৫টি।

Comments