বলিউডে ২০১৭ সালের বিতর্ক

২০১৭ সালে বিতর্কের উত্তাল ঢেউ লেগেছিলো আরব সাগরের তীরে অবস্থিত বলিউড ফিল্মিস্তানে। চলচ্চিত্রের পাশাপাশি অভিনেতা-অভিনেত্রীদের বিভিন্ন কথা ও আচরণে কেঁপেছে ভারতবর্ষ। সেসব ঘটনার কিছু খবর তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের কাছে।

২০১৭ সালে বিতর্কের উত্তাল ঢেউ লেগেছিলো আরব সাগরের তীরে অবস্থিত বলিউড ফিল্মিস্তানে। চলচ্চিত্রের পাশাপাশি অভিনেতা-অভিনেত্রীদের বিভিন্ন কথা ও আচরণে কেঁপেছে ভারতবর্ষ। সেসব ঘটনার কিছু খবর তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের কাছে।

‘পদ্মাবতী’ চলচ্চিত্রের ট্রেইলার

বলিউডে চলতি বছরে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয় সঞ্জয় লীলা বানশালি পরিচালিত ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পদ্মাবতী’ চলচ্চিত্রটি নিয়ে। ১৪ শতকের রাজস্থানের রানি পদ্মাবতীকে নিয়ে সুফি কবি মালিক মোহাম্মদ জয়াসির ১৫৪০ সালে রচিত কাব্যগগ্রন্থ ‘পদ্মাবত’-এর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই চলচ্চিত্রটি। ইতিহাসের বিকৃতি হয়েছে এমন অভিযোগে রাজপুত জনগোষ্ঠীর সংগঠন করনি সেনাসহ আরো কয়েকটি ধর্মীয়-রাজনৈতিক দল চলচ্চিত্রটির মুক্তির তীব্র বিরোধীতায় নামে।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পঞ্চগঙ্গা নদীর তীরে ‘পদ্মাবতী’-র শুটিং সেটেও হামলা চালিয়েছিলো দুষ্কৃতিকারীরা। শুধু তাই নয়, সেসময় তারা পরিচালকের গায়ে হাত তুলেছিলো ও শিল্পী-কলা-কুশলীদের কস্টিউম পুড়িয়ে দিয়েছিলো।

এরপর, পরিচালক বানশালি এবং অভিনেত্রী দীপিকার মাথার দাম ১০ লাখ রুপি হেঁকেছিলেন ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের হরিয়ানা রাজ্য শাখার এক নেতা। এছাড়াও, বিভিন্ন ধর্মীয় উগ্রপন্থি সংগঠনের নেতারা বিভিন্ন সভা-সমাবেশ থেকে হত্যার হুমকি দেন ‘পদ্মাবতী’-র শিল্পী-কলা-কুশলীদের। এরপর, দেশটির সেন্সর বোর্ডে আটকে যায় ছবিটির ছাড়পত্র।

‘বাবুমশাই বন্দুকবাজ’-এর ট্রেইলার

এছাড়াও, পরিচালক কুশান নন্দীর ‘বাবুমশাই বন্দুকবাজ’ নিয়ে যথেষ্ট জল ঘোলা হয়েছিলো বলিউড-পাড়ায়। অশ্লীলতার অভিযোগে ছবিটি আটকে গিয়েছিলো দেশটির সেন্সর বোর্ডে। চলচ্চিত্রের ওপর বোর্ডের খড়গ-হস্তের প্রতিবাদ করেছিলেন শিল্পী-সমাজ। তাঁদের প্রতিবাদের জেরে শেষমেশ সেন্সর বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সরে যেতে হয় পাহলাজ নিহালানিকে।

শুধু ‘বাবুমশাই’ নয়, এ বছর বলিউডে বিতর্কে জড়িয়েছিলো পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তবের ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’-ও। ‘নারী কেন্দ্রিক’ এই চলচ্চিত্রটিকেও বেশ লড়াই করতে হয়েছিলো সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার জন্যে। ছবিটিতে যৌনতার দৃশ্য রয়েছে এমন অভিযোগে আটকে গিয়েছিলো এর ছাড়পত্র। শেষে আদালতে আবেদন করে ‘বড়দের জন্যে চলচ্চিত্র’ এমন সার্টিফিটেক লাভ করে ‘লিপস্টিক’। ছবিটি ভারতে এবং এর বাইরে দর্শক-সমালোচকদের কাছে বেশ সমাদৃত হয়েছে।

‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’-এর ট্রেইলার

 

বলিউডে আরো বিতর্ক সৃষ্টি করেছিলো কঙ্গণা রানাউতের ‘স্বজনপ্রীতি’-র অভিযোগ। একটি টেলিভিশন অনুষ্ঠানে ‘গ্যাংস্টার’-খ্যাত এই অভিনেত্রী বিশিষ্ট পরিচালক করণ জোহরকে উদ্দেশ্য করে বলিউডের স্বজনপ্রীতির প্রসঙ্গটি সামনে আনেন।

এদিকে, স্বনামধন্য সংগীতশিল্পী সনু নিগম আজান নিয়ে মন্তব্য করে বেশ বিতর্ক সৃষ্টি করেছিলেন। এ জন্যে তাঁর বাড়িতে পুলিশি প্রহরা বসাতে হয়েছিলো। অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী বেশ বিপাকে পড়েছিলেন তাঁর আত্মজীবনী ‘অ্যান অর্ডিনারি লাইফ’ নিয়ে।

টেলিভিশনে মহাঋষি বাল্মিীকিকে নিয়ে অবমাননাকর মন্তব্য করায় এ বছর গ্রেফতার হতে হয়েছিলো অভিনেত্রী রাখি সাওয়ান্তকে। টেলিভিশনে পৃথক অনুষ্ঠানে ‘ভাঙ্গি’ শব্দটি ব্যবহার করায় অভিনেতা সালমান খান ও অভিনেত্রী শিল্পা শেঠী ভারতের তফসিলি সম্প্রদায়ের বিরাগ ভাজন হন। কেননা, ভারতে তফসিলি সম্প্রদায়ের লোকদের বোঝাতে অপমানসূচক ‘ভাঙ্গি’ শব্দটি ব্যবহার করা হয়।

Comments