স্মিথের সেঞ্চুরিতে ম্যাচ বাঁচালো অস্ট্রেলিয়া

অধিনায়কের দারুণ এক সেঞ্চুরিতে মেলবোর্ন টেস্ট ড্র করেছে অস্ট্রেলিয়া।
স্মিথ যেন রান মেশিন। ছবি: এএফপি

এবারের অ্যাশেজে এই প্রথম তাগদ দেখাতে পেরেছিল ইংল্যান্ড। তৈরি করেছিল জেতার সম্ভাবনা। আগেরদিনের বৃষ্টিতে সময় নষ্ট হওয়ার পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা স্টিভেন স্মিথে হতাশ হতে হয় তাদের। অধিনায়কের দারুণ এক সেঞ্চুরিতে মেলবোর্ন টেস্ট ড্র করেছে অস্ট্রেলিয়া। 

শেষ দিনে পুরোটাই ব্যাট করে মাত্র ১৬০ রান তুলেছেন স্বাগতিকরা। ওভারপ্রতি রান উঠেছে মাত্র ২.৪২ গড়ে। গত ২৪ বছরেও অস্ট্রেলিয়ার এত মন্থর ব্যাটিং আর দেখা যায়নি। 

অ্যালেস্টার কুকের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ১৬৪ রানের লিড নিয়েছিল ইংল্যান্ড। বল হাতে নিয়েও অসিদের চেপে ধরেছিল ইংলিশ পেসাররা। ৬৫ রানে ২ উইকেট উপড়ে ফেলে দেখাচ্ছিল ঝাঁজ। সেই ঝাঁজে পানি ঢেলে দেন চারে নামা স্মিথ। ৪৩৮ মিনিট ক্রিজে থেকে ২৭৫ বলে তুলে নেন সেঞ্চুরি। এমনিতে আগ্রাসী ব্যাটসম্যান স্মিথের স্ট্রাইকরেট ছিল ৪০ এর নিচে।  এই নিয়ে টেস্টে ২৩তম সেঞ্চুরি করলেন অসি অধিনায়ক। এবারের অ্যাশেজে তিন সেঞ্চুরিতে ৬০৪ রান করে ফেললেন স্মিথ। 

স্মিথের সেঞ্চুরির পর ৪ উইকেটে ২৬৩ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। সময় কম থাকায় ততক্ষণে ড্র মেনে নেন জো রুট। 

২৪৪ রানের ইনিংস খেলা অ্যালেস্টার কুকই হয়েছেন ম্যাচ সেরা। এই ড্রতে অবশ্য হোয়াইটওয়াশড হওয়ার হাত থেকে বাঁচল ইংল্যান্ড। 

সংক্ষিপ্ত স্কোর 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩২৭

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৯১

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১২৪.২ ওভারে ২৬৩/৪ ডিক্লে. (ব্যানক্রফট ২৭, ওয়ার্নার ৮৬, খাওয়াজা ১১, স্মিথ ১০২, শন মার্শ ৪, মিচেল মার্শ ২৯*; অ্যান্ডারসন ১/৪৬, ব্রড ১/৪৪, ওকস ১/৬২, কুরান ০/৫৩, মইন ০/৩২, মালান ০/২১, রুট ১/১)

ফল: ড্র

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া

ম্যান অব দ্য ম্যাচ: অ্যালেস্টার কুক

Comments

The Daily Star  | English

Why was Abu Sayed shot dead in cold blood?

Why was Abu Sayed of Rangpur's Begum Rokeya University shot down by police? He was standing alone, totally unarmed with arms stretched out, holding no weapons but a stick

1h ago