২০১৮ সালের বাংলা চলচ্চিত্র

দেশে গত বছর মুক্তি পেয়েছিলো পঞ্চাশটিরও বেশি চলচ্চিত্র। এগুলোর মধ্যে হাতেগোনা কয়েকটি ছবি বাণিজ্যিক সফলতা পেয়েছে। প্রশংসিত হয়েছে বেশ কয়েকটি। ২০১৮ সালে দর্শকের জন্য আসবে বেশকিছু সিনেমা। সেসব কিছু সিনেমার আগাম খবর নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের এই আয়োজন।
Nolok
‘নোলক’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

দেশে গত বছর মুক্তি পেয়েছিলো পঞ্চাশটিরও বেশি চলচ্চিত্র। এগুলোর মধ্যে হাতেগোনা কয়েকটি ছবি বাণিজ্যিক সফলতা পেয়েছে। প্রশংসিত হয়েছে বেশ কয়েকটি। ২০১৮ সালে দর্শকের জন্য আসবে বেশকিছু সিনেমা। সেসব কিছু সিনেমার আগাম খবর নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের এই আয়োজন। লিখেছেন- জাহিদ আকবর

‘স্বপ্নজাল’

পরিচালক গিয়াসউদ্দীন সেলিমের ‘স্বপ্নজাল’ চলতি বছরের ৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে ছবিটির ট্রেলার ইউটিউবে প্রকাশিত হয়েছে। এতে অভিনয় করেছেন পরীমণি ও ইয়াশ রোহান। আগামী দুই-এক সপ্তাহের মধ্যে সেন্সরবোর্ডে ‘স্বপ্নজাল’ জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক। ছবিটির পোস্টার ও ব্যানার তৈরি করা হয়েছে। উল্লেখ্য, ব্লকবাস্টার ‘মনপুরা’-র মুক্তির প্রায় আট বছর পর পরিচালক গিয়াসউদ্দীন সেলিমের নতুন ছবি মুক্তি পাবে।

‘শনিবার বিকেল’

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ নতুন বছরে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ-ভারত-জার্মানির যৌথ প্রযোজনার এই ছবিতে অভিনয় করবেন জাহিদ হাসান, অস্কার মনোনয়ন পাওয়া ছবি ‘ওমার’-এর অভিনেতা ইয়াদ হুরানি ও নুসরাত ইমরোজ তিশা।

‘ফাগুন হাওয়ায়’

তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ গত বছরের শেষের দিকে মুক্তি পাওয়ার পর বেশ প্রশংসিত হয়েছে। তাঁর নতুন ছবির ঘোষণা দেওয়া হয়েছে। ১৯৫২ সালের প্রেক্ষাপটে নির্মিত হতে যাওয়া ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ফাগুন হাওয়ায়’। এ বছরই মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ছবিটির। তাই আগামী কয়েকদিনের মধ্যে এর শুটিং শুরু হবে। তবে কারা অভিনয় করবেন সে সম্পর্কে কিছু জানাননি পরিচালক।

‘মাস্ক’

শাকিব খান অভিনীত ‘মাস্ক’ চলচ্চিত্রে রয়েছেন কলকাতার নুসরাত জাহান ও সায়ন্তিকা। রাজীব বিশ্বাস পরিচালিত এই ছবিটি প্রযোজনা করবে ভেঙ্কটেশ ফিল্মস। ছবির গানের শুটিং হয়েছে থাইল্যান্ডের বিভিন্ন জায়গায়। চলতি বছরের ঈদে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

‘বিজলী’

ইফতেখার চৌধুরী পরিচালিত ‘বিজলী’ চলতি বছরেরই মুক্তি পাবে। এতে অভিনয় করেছেন ববি এবং কলকাতার রণবীর। ইতোমধ্যে ছবির ‘পার্টি পার্টি’ গানটি ইউটিউবে আলোচিত হয়েছে। বাংলাদেশে প্রথম ‘সুপারহিরো’-ভিত্তিক ছবি হিসেবে ‘বিজলি’ মুক্তি পাবে। এটি প্রযোজনা করেছে ববির প্রযোজনা প্রতিষ্ঠান ববস্টার।

‘জান্নাত’

মেস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’ ছবির শুটিং ও ডাবিং শেষ হয়েছে। এতে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও সাইমন। চলতি বছরেই ছবিটি মুক্তি দেওয়ার কথা জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা।

‘নোলক’

দেশীয় প্রযোজনায় নির্মিতব্য ‘নোলক’ পরিচালনা করেছেন রাশেদ রাহা। এতে অভিনয় করেছেন শাকিব খান ও ববি। ছবিটির বেশিরভাগ শুটিং করা হয়েছে ভারতের রামুজি ফিল্ম সিটিতে। ইতোমধ্যে এর একটি পোস্টার প্রকাশিত হয়েছে। চলতি বছরের মাঝামাঝি ‘নোলক’ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Inspector Nottyk
‘ইন্সপেক্টর নটিকে’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগহীত

‘ইন্সপেক্টর নটি কে’

নুসরাত ফারিয়া ও কলকাতার জিৎ অভিনীত ছবি ‘ইন্সপেক্টর নটি কে’। এটি পরিচালনা করেছেন অশোক পতি। ভারতের একক প্রযোজনায় তৈরি এই চলচ্চিত্রটিকে আগামী ১৯ জানুয়ারি মুক্তি দেওয়া হবে। চলচ্চিত্র আমদানি-রপ্তানি নীতিমালায় ছবিটি একই দিনে ভারতের পাশাপাশি বাংলাদেশে মুক্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে। জাজ মাল্টিমিডিয়া বাংলাদেশে ছবিটি আমদানি করবে বলে জানা গেছে।

‘দেবী’

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস ‘দেবী’ থেকে সরকারি অনুদানে নির্মিত হয়েছে এ ছবিটি। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও জয়া আহসান। আরো রয়েছেন ইরেশ যাকের, শবনম ফারিয়া, অনিমেষ আইচ প্রমুখ। ‘দেবী’ মাধ্যমে চলচ্চিত্র পরিচালনায় অভিষেক হতে যাচ্ছে অনম বিশ্বাসের।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the deadline for completing two of the six planned metro lines in Dhaka by 2030 as they have not yet started carrying out feasibility studies for the two lines.

1h ago