বছরের শুরুতেই হলিউডে উৎকণ্ঠা

ঘড়ির কাঁটায় নতুন বছরের ঘোষণা হওয়ার পর হলিউডের তারকারা কাউন্টডাউন করতে থাকেন নতুন একটি উৎসবের। সেটি হলো গোল্ডেন গ্লোবের আসর। প্রতি বছরই শোবিজ জগতের এই সম্মানজনক পুরস্কারটি দেওয়া হয় জানুয়ারি মাসে। তাই বছরের শুরুতেই উৎকণ্ঠায় পড়েন হলিউডের তারকারা।
the shape of water
২০১৮ সালের গোল্ডেন গ্লোবের আসরে চলচ্চিত্র বিভাগে সাতটি মনোনয়ন পেয়ে এগিয়ে থাকা মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’-এর একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ঘড়ির কাঁটায় নতুন বছরের ঘোষণা হওয়ার পর হলিউডের তারকারা কাউন্টডাউন করতে থাকেন নতুন একটি উৎসবের। সেটি হলো গোল্ডেন গ্লোবের আসর। প্রতি বছরই শোবিজ জগতের এই সম্মানজনক পুরস্কারটি দেওয়া হয় জানুয়ারি মাসে। তাই বছরের শুরুতেই উৎকণ্ঠায় পড়েন হলিউডের তারকারা।

এ বছর তথা ৭৫তম গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণীর আসর বসবে আগামী ৭ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন স্বনামধন্য কৌতুক অভিনেতা ও রাজনৈতিক বিশ্লেষক সেথ মেয়ারস।

গত ১১ ডিসেম্বরের ঘোষণা অনুযায়ী গোল্ডেন গ্লোবের গুরুত্বপূর্ণ এই আসরে চলচ্চিত্র বিভাগে সাতটি মনোনয়ন পেয়ে এগিয়ে রয়েছে মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’। ছয়টি করে মনোনয়ন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পরিচালক স্টিভেন স্পিলবার্গের ‘দ্য পোস্ট’ এবং পরিচালক মার্টিন ম্যাকডোনাগের অপরাধ-বিষয়ক চলচ্চিত্র ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। এছাড়াও, চারটি মনোনয়ন পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পরিচালক গ্রিটা গারভিগের ‘লেডি বার্ড’।

এ বছর সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে ‘সেরা পরিচালক’ বিভাগে কোন নারীর মনোনয়ন নেই বলে। নারী পরিচালক হিসেবে ‘লেডি বার্ড’-এর গ্রিটা গারভিগ অথবা ‘ওয়ান্ডার ওমেন’-এর প্যাটি জেনকিনস বা ঐতিহাসিক চলচ্চিত্র ‘মাডবাউন্ড’-এর পরিচালক ডি রিস রয়ে গেছেন প্রতিযোগিতার বাইরে। যদিও তাঁদের চলচ্চিত্রগুলো গেল বছরে আলোচনার স্নিগ্ধ আলোয় আলোকিত ছিলো।

গোল্ডেন গ্লোবের মনোনীত ব্যক্তিরা জানতেই পারেন না আসলে কারা তাঁদেরকে ভোট দিচ্ছেন। সারা দুনিয়ায় ছড়িয়ে থাকা অনুষ্ঠানের আয়োজক হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন-এর ৯০জন সাংবাদিক রয়েছেন ভোটারদের তালিকায়। তবে এই ভোটারদের পরিচয় গোপন রাখা হয়।

এবারের আয়োজনে ব্যতিক্রম কিছু থাকছে কী না এ বিষয়ে পিপল ম্যাগাজিন জানায়, কয়েকজন শীর্ষ অভিনেত্রী আসরের লাল গালিচায় কালো পোশাক পড়ে হলিউডে কথিত যৌন হয়রানির প্রতিবাদ করতে পারেন এমন সম্ভাবনা রয়েছে।

ম্যাগাজিনটির মতে, গোল্ডেন গ্লোবে মনোনয়ন পাওয়া অভিনেত্রীদের মধ্যে জেসিকা চ্যাস্টেইন, এমা স্টোন এবং মেরিল স্ট্রিপ কালো পোশাক পড়ে এই প্রতিবাদের মূর্ত প্রতীক হয়ে উঠতে পারেন। তাঁদের সঙ্গে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে কয়েকজন অভিনেতারও।

এছাড়াও, আরো কিছু প্রতিবাদী আয়োজন দেখা যেতে পারে বছরের প্রথম এই জমকালো অনুষ্ঠানে। সব মিলিয়ে অনুষ্ঠানের আয়োজক ও অতিথিরা সবাই খানিক উৎকণ্ঠার মধ্য দিয়ে অপেক্ষা করছেন গোল্ডেন গ্লোবের হীরক জয়ন্তীর এই মেগা আসরটির জন্যে।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

3h ago