শীর্ষ খবর

মন্ত্রিসভায় রদবদল

তিন জন মন্ত্রী ও এক জন প্রতিমন্ত্রী শপথ নেওয়ার এক দিনের মাথায় মন্ত্রিসভায় দায়িত্বে রদবদল আনা হয়েছে।

তিন জন মন্ত্রী ও এক জন প্রতিমন্ত্রী শপথ নেওয়ার এক দিনের মাথায় মন্ত্রিসভায় দায়িত্বে রদবদল আনা হয়েছে।

লক্ষ্মীপুরের এমপি একেএম শাহজাহান কামাল, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, মন্ত্রী হিসেবে নতুন শপথ নেওয় মোস্তফা জব্বার, প্রতিমন্ত্রী থেকে মন্ত্রী হওয়া নারায়ণ চন্দ্র চন্দ, নতুন শপথ নেওয়া কাজী কেরামত আলী, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে।

এর মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী করা হয়েছে এ কে এম শাহজাহান কামালকে। ওই মন্ত্রণালয়ের পূর্বের মন্ত্রী রাশেদ খান মেননকে দেওয়া হয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব। পূর্ণমন্ত্রীর কাজ করে যাওয়া সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এখন ওই মন্ত্রণালয়েরই প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

পানিসম্পদমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব অদল-বদল হয়েছে। আনিসুল ইসলাম মাহমুদকে পরিবেশ ও বনমন্ত্রী করা হয়েছে। আর এই মন্ত্রণালয়ের দায়িত্ব থাকা আনোয়ার হোসেন মঞ্জুকে করা হয়েছে পানিসম্পদমন্ত্রী।

মন্ত্রী হিসেবে শপথ নেওয়া নারায়ণ চন্দ্র চন্দকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী করা হয়েছে।

মোস্তফা জব্বারকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা তারানা হালিমকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে।

আজ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপণ দিয়ে মন্ত্রিসভায় দায়িত্ব পুনর্বন্টন করা হল।

এর আগে ২০১৫ সালের ১৪ জুলাই বর্তমান সরকারের দেড় বছর বয়সে মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করা হয়েছিল। তখন আসাদুজ্জামান খান কামালকে স্বরাষ্ট্রমন্ত্রী ও ইয়াফেস ওসমানকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী করা হয়। এছাড়াও নুরুল ইসলাম বিএসসিকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের টেকনোক্র্যাট মন্ত্রী, সংরক্ষিত নারী আসনের এমপি তারানা হালিমকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও মো. নুরুজ্জামানকে খাদ্য প্রতিমন্ত্রী করা হয়।

Comments

The Daily Star  | English

How the Sundarbans repeatedly saves Bangladesh from cyclones

In today's Star Explains, we take a look into how this mangrove forest has repeatedly helped reduce the severity of cyclones in Bangladesh

18m ago