নিজস্ব সরকারি লোগো পেল পশ্চিমবঙ্গ

​বহু বিতর্কের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাদের নিজস্ব লোগোর স্বীকৃতি পেয়েছে। বিশ্ববাংলা শিরোনামের ‘ব’ আদ্যক্ষরের এই লোগোটি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজে এঁকেছিলেন। শুক্রবার বিকালে পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্নে আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই লোগো উন্মোচন করেন।
নিজস্ব সরকারি লোগো পেল পশ্চিমবঙ্গ
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন লোগো

বহু বিতর্কের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাদের নিজস্ব লোগোর স্বীকৃতি পেয়েছে। বিশ্ববাংলা শিরোনামের ‘ব’ আদ্যক্ষরের এই লোগোটি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজে এঁকেছিলেন। শুক্রবার বিকালে পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্নে আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই লোগো উন্মোচন করেন।

ভারতের এর আগে বিহার, উত্তরপ্রদেশ, কেরল ও ছত্তিশগড় সরকারের নিজস্ব লোগোর স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই তালিকায় এবার নাম উঠল পশ্চিমবঙ্গের।

নিজস্ব লোগোর স্বীকৃতি পাওয়ায় এখন থেকে সমস্ত সরকারি দপ্তরে অশোকস্তম্ভের পাশাপাশি বিশ্ববাংলা লোগোটিও ব্যবহার করতে পারবে পশ্চিমবঙ্গ সরকার।

বিশ্ববাংলা লোগো কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর আগে গত মে মাসে প্রখ্যাত শিল্পী যোগেন চৌধুরীর নেতৃত্বাধীন রিভিউ কমিটির কাছে পাঠানো হয়েছিল। সেখানে বিশেষজ্ঞদের অনুমোদন পাওয়ার পরই লোগোর ডিজাইন চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।

শুক্রবার মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, “আগে রাজ্যে আলাদা লোগোর কথা ভাবাই হয়নি। আমরা ক্ষমতায় আসার পরই উদ্যোগ নিয়েছি। ভেবেছিলাম বলেই অনুমোদনও পেয়েছি।”  তাঁর সংযোজন, “রাজ্যের নাম পরিবর্তনেরও প্রস্তাব দিয়েছি। প্রস্তাব গৃহীত হলে, জানানো হবে। ইতিহাসের পথ চলা শুরু।”

প্রসঙ্গত, এতদিন সরকারি বিভিন্ন অনুষ্ঠানে, গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে ‘বিশ্ববাংলা’  লোগোটিও ব্যবহারও করা হত।

উল্লেখ্য, সম্প্রতি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া একদা মমতা ঘনিষ্ঠ নেতা মুকুল রায় বিশ্ববাংলা লোগোটি মমতা ব্যানার্জির ভাইপো অভিষেক ব্যানার্জির নিজস্ব সম্পদ বলে দাবি করেছিলেন। সেই দাবি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল। এই বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় সরকার মমতা ব্যানার্জির সরকারকে বিশ্ববাংলা লোগোর স্বীকৃতি দিল।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago