সমালোচকদের চোখে ‘লেডি বার্ড’ ২০১৭ সালের সেরা চলচ্চিত্র

‘সেরা চলচ্চিত্র’-সহ চারটি পুরস্কার পেলো পরিচালক গ্রিটা গারভিগের ‘লেডি বার্ড’। শুধু তাই নয় ‘সেরা পরিচালক’-এর পুরস্কারটিও পেয়েছেন তিনি।

‘লেডি বার্ড’-এর ট্রেইলার

‘সেরা চলচ্চিত্র’-সহ চারটি পুরস্কার পেলো পরিচালক গ্রিটা গারভিগের ‘লেডি বার্ড’। শুধু তাই নয় ‘সেরা পরিচালক’-এর পুরস্কারটিও পেয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত চলচ্চিত্র সমালোচকদের সংগঠন ন্যাশনাল সোসাইটি অব ফিল্ম ক্রিটিকসের (এনএসএফসি) দৃষ্টিতে ‘লেডি বার্ড’ হলো ২০১৭ সালের ‘সেরা চলচ্চিত্র’ এবং এর নির্মাতা গ্রিটা গারভিগ হলেন ‘সেরা পরিচালক’।

নিউইয়র্কে সংগঠনটির সদস্যদের ভোটে গতকাল (৬ জানুয়ারি) ‘সেরা চিত্রনাট্য’ ও ‘সেরা পার্শ্বচরিত্র অভিনেত্রী’-র পুরস্কারটিও যায় ‘লেডি বার্ড’-এর ঝুলিতে। ভোটাভুটি শেষে এনএসএফসি-র প্রধান জাস্টিন চ্যাং বিজয়ীদের নাম ঘোষণা দেন।

ফিল্ম ক্রিটিকসের ‘সেরা অভিনেতা’ পুরস্কারটি লাভ করেন জর্ডান পিলের ভৌতিক চলচ্চিত্র ‘গেট আউট’-এর ড্যানিয়েল কালুয়া। ‘সেরা অভিনেত্রী’-র পুরস্কার পান ডার্ক ফ্যান্টাসি ড্রামা ‘দ্য শেপ অব ওয়াটার’-এর স্যালি হকিনস।

‘সেরা নন-ফিকশন’-এর পুরস্কার পেয়েছে উননব্বই বছর বয়সী বেলজীয় চিত্রনির্মাতা আগনেস ভার্দা এবং চৌত্রিশ বছরের ফরাসি আলোকচিত্রী ও চিত্রশিল্পী জঁ রেনের ‘ফেসেস প্লেসেস’ প্রামাণ্যচিত্রটি।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে কমেডি ড্রামা ‘লেডি বার্ড’ মুক্তি পাওয়ার পর এটি বেশ প্রশংসা পেয়েছে দর্শক-সমালোচকদের কাছে থেকে। গেল টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবিটির উদ্বোধনী প্রদর্শনী দেখে দাঁড়িয়ে করতালি দিয়েছিলেন দর্শকরা। ছবিটিতে বয়ঃসন্ধিকালের অস্থির সময়কে দারুণ দক্ষতার সঙ্গে দেখিয়েছেন চিত্রনাট্যকার ও পরিচালক গ্রিটা গেরভিগ। আর প্রামাণ্যচিত্র ‘ফেসেস প্লেসেস’ এ তুলে ধরা হয়েছে ফ্রান্সের গ্রামীণ জীবন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students likely to fly home from Kyrgyzstan on chartered flights

There have been no major attacks in hostels of international students since last night

16m ago