কালো পোশাকে প্রতিবাদ-মুখর গোল্ডেন গ্লোবস

দিনটিকে ‘ব্ল্যাক সানডে’ বললে ভুল হবে না। কেননা, হলিউডের অনেক নামি তারকা গতকাল কালো পোশাকে এসেছিলেন বেভারলি হিলটনে। হলিউডে যৌন হয়রানির অভিযোগের পর এই প্রথম তারকাদের বড় সমাবেশ ঘটলো গোল্ডেন গ্লোবসের আসরে। তাই পুরস্কার প্রদানের পাশাপাশি আলোচনায় ছিলো হয়রানির শিকার নারীদের প্রতি সহমর্মিতা প্রকাশের বিষয়টি।
golden globes-2018
‘বিগ লিটল লাইস’ সিরিজের সদস্যরা। ছবি: এএফপি

দিনটিকে ‘ব্ল্যাক সানডে’ বললে ভুল হবে না। কেননা, হলিউডের অনেক নামি তারকা গতকাল কালো পোশাকে এসেছিলেন বেভারলি হিলটনে। হলিউডে যৌন হয়রানির অভিযোগের পর এই প্রথম তারকাদের বড় সমাবেশ ঘটলো গোল্ডেন গ্লোবসের আসরে। তাই পুরস্কার প্রদানের পাশাপাশি আলোচনায় ছিলো হয়রানির শিকার নারীদের প্রতি সহমর্মিতা প্রকাশের বিষয়টি।

এ বছর চলচ্চিত্র বিভাগে ছয়টি মনোনয়নের মধ্যে চারটি পুরস্কার নিয়ে আলোচিত হয় পরিচালক মার্টিন ম্যাকডোনাগের ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। এই অপরাধ-বিষয়ক চলচ্চিত্রটির ঝুলিতে আসে ‘সেরা চলচ্চিত্র’ (ড্রামা), ‘সেরা চিত্রনাট্য’, ‘সেরা অভিনেত্রী’ এবং ‘সেরা পার্শ্ব অভিনেতা’-র পুরস্কার।

এছাড়াও, চারটি মনোনয়ন পেয়ে পরিচালক গ্রিটা গারভিগের ‘লেডি বার্ড’ ঘরে তোলে দুটি পুরস্কার: ‘সেরা চলচ্চিত্র’ (কমেডি) এবং ‘সেরা অভিনেত্রী’।

‘সেরা পরিচালক’-এর পুরস্কারটি পেয়েছেন ‘দ্য শেপ অব ওয়াটার’-এর মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরো। এ ছবিটি পেয়েছে ‘সেরা অরিজিনাল স্কোর’-এর পুরস্কারও।

গত ১১ ডিসেম্বরের ঘোষণা অনুযায়ী গোল্ডেন গ্লোবের চলচ্চিত্র বিভাগে সাতটি মনোনয়ন পেয়ে এগিয়ে ছিলো গুইলারমো দেল তোরোর ‘দ্য শেপ অব ওয়াটার’। ছয়টি করে মনোনয়ন পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিলো পরিচালক স্টিভেন স্পিলবার্গের ‘দ্য পোস্ট’ এবং ম্যাকডোনাগের ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। আর চারটি মনোনয়ন পেয়ে তৃতীয় অবস্থানে ছিলো গারভিগের ‘লেডি বার্ড’।

পরিচালক ম্যাকডোনাগ, গারভিগ ও দেল তোরোর হাতে পুরস্কার উঠলেও খালি হাতে ফিরতে হয়েছে স্পিলবার্গকে।

টেলিভিশন বিভাগে চারটি পুরস্কার নিয়ে শীর্ষে রয়েছে এইচবিও’র ‘বিগ লিটল লাইস’। এই সিরিজে অভিনয় করে নিকোল কিডম্যান পেয়েছেন ‘সেরা অভিনেত্রী’-র পুরস্কার।

হলিউডের এই বার্ষিক অনুষ্ঠানটির ৭৫তম আসর গতকাল (৭ জানুয়ারি) বসেছিলো ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন স্বনামধন্য কৌতুক অভিনেতা ও রাজনৈতিক বিশ্লেষক সেথ মেয়ারস।

আগত অতিথিদের মধ্যে অপরাহ উইনফ্রে, এলিজাবেথ মস, জাস্টিন টিম্বারলেক, ডেনজেল ওয়াশিংটন, গ্রেরি ওল্ডম্যান, রবার্ট প্যাটিনসন, ক্রিস হেমসওয়ার্থ, নিক জোনস, জ্যাক এফ্রোন প্রমুখ কালো পোশাক পড়ে অনুষ্ঠানে যোগ দেন।

আরো পড়ুন:

গোল্ডেন গ্লোব: বছরের শুরুতেই হলিউডে উৎকণ্ঠা

Comments

The Daily Star  | English

Court orders to freeze ex-IGP Benazir’s properties

A Dhaka court today ordered to freeze and attach all moveable and immovable properties of Benazir Ahmed, former inspector general of police, in connection with the allegations of corruption brought against him

15m ago