শীর্ষ খবর

বিশ্ব ইজতেমায় গাড়ি পার্কিং, ডাইভারশন নিয়ে ডিএমপি’র নির্দেশনা

টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী ১২ জানুয়ারি শুরু হতে যাওয়া মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার সময় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে গাড়ি পার্কিং ও ডাইভারশন নিয়ে নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
DMP parking for Bishwa Ijtema
পার্কিংয়ের জন্যে ডিএমপি ঘোষিত নির্ধারিত স্থান

টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী ১২ জানুয়ারি শুরু হতে যাওয়া মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার সময় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে গাড়ি পার্কিং ও ডাইভারশন নিয়ে নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গতকাল (১০ জানুয়ারি) ডিএমপির ওয়েবসাইটে জানানো হয়, রাজধানীর রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোন যানবাহন পার্কিং করা যাবে না।

এতে আরো বলা হয়, ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহনগুলো বিভাগ অনুযায়ী নির্ধারিত স্থানে পার্কিং করতে হবে।

চট্টগ্রাম বিভাগ থেকে আগত মুসল্লিরা তাঁদের যানবাহন গাউসুল আজম এভিনিউ তথা ১৩ নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড-এ পার্কিং করতে পারবেন।

ঢাকা বিভাগের মুসল্লিরা গাড়ি পার্কিং করতে পারবেন সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত নির্ধারিত স্থানে।

সিলেট বিভাগের জন্যে পার্কিং-এর স্থান হবে উত্তরার ১২ নং সেক্টর শাহ মখদুম এভিনিউ এবং খুলনা বিভাগের জন্যে পার্কিং-এর স্থান হবে উত্তরার ১৬ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা। রংপুর, রাজশাহী এবং ময়মনসিংহ বিভাগের জন্যে পার্কিং নির্ধারণ করা হয়েছে প্রত্যাশা হাউজিং।

এছাড়াও, বরিশাল বিভাগের পার্কিং স্থান হবে ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরীর জন্যে পার্কিং-এর স্থান নির্ধারণ করা হয়েছে উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

এতে আরো বলা হয়, নির্ধারিত স্থানে মুসল্লিদের বহনকারী যানবাহন পার্কিং-এর সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আখেরি মোনাজাতের দিন অর্থাৎ আগামী ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি ভোর ৪টা থেকে ডাইভারশন পয়েন্টগুলো হবে মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ এবং বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।

DMP diversion for Bishwa Ijtema
ডাইভারশনের জন্যে ডিএমপি ঘোষিত নির্ধারিত স্থান

ডিএমপির নির্দেশনা অনুযায়ী ডাইভারশন চলাকালে আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যানসহ সকল ধরনের যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।

কাকলী, মিরপুর থেকে আসা যানবাহনগুলো বিমানবন্দরের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে।

প্রগতি সরণী থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

আগামী ১৪ ও ২১ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমানের ক্রু বহনকারী যানবাহন, দমকল বাহিনীর গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি এবং অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক বাদ দিয়ে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছে।

বিদেশগামী বা বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ৪টা থেকে মোতায়েন থাকবে।

ট্রাফিক সম্পর্কিত যে কোন তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮) অথবা টিআই (উত্তরা ট্রাফিক জোন ০১৭১১-৩৬৬৫৬১) এর উল্লেখিত নম্বরে যোগাযোগ করা যেতে পারে বলেও ওয়েবসাইটে বলা হয়েছে।

উল্লেখ্য, বিশ্ব ইজতেমার ১ম পর্ব আগামী ১২ জানুয়ারি শুরু হয়ে ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এবং ২য় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১৯ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত।

Comments

The Daily Star  | English

To be able to dream again

At first glance it looks like a happy gathering of women and girls spanning ages from 15 to 50 years. We are greeted by this group of 30 and they welcome us with a song and dance routine.

10h ago