খেলা

১০ ডিমেরিট পয়েন্ট হলেও সমস্যা নেই সাব্বিরের!

আন্তর্জাতিক ক্রিকেটে শৃঙ্খলাভঙ্গ করায় দুই -ডিমেরিট পয়েন্ট আছে সাব্বির রহমানের। আরও এক ডিমেরিট পয়েন্ট হলেই কমপক্ষে নিষিদ্ধ হতে হবে এক টেস্ট বা দুই ওয়ানডে। তবে তা নিয়ে একদম মাথা ঘামাচ্ছেন না সম্প্রতি মাঠের বাইরের ঘটনায় আলোচিত সাব্বির।
Sabbir Rahman
ছবি: ফিরোজ আহমেদ

আন্তর্জাতিক ক্রিকেটে শৃঙ্খলাভঙ্গ করায় তিন-ডিমেরিট পয়েন্ট আছে সাব্বির রহমানের। আরও এক ডিমেরিট পয়েন্ট হলেই কমপক্ষে নিষিদ্ধ হতে হবে এক টেস্ট বা দুই ওয়ানডে। তবে তা নিয়ে একদম মাথা ঘামাচ্ছেন না সম্প্রতি মাঠের বাইরের ঘটনায় আলোচিত সাব্বির।

আন্তর্জাতিক ক্রিকেট বাদ দিলেও সময়টা ভাল যাচ্ছে না সাব্বিরের।জাতীয় লিগে এক কিশোরকে পেটানোর ঘটনায় কড়া শাস্তির মধ্যে আছেন তিনি। মোটা অঙ্কের জরিমানার সঙ্গে ছয় মাস নিষিদ্ধ আছেন ঘরোয়া ক্রিকেটে। বাদ পড়েছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও। ত্রিদেশীয় টুর্নামেন্টে আচরণ সামান্য অসংযত হলেও পড়তে পারেন বিপদে। আরও এক ডিমেরিট পয়েন্ট হলেই নিয়ম অনুযায়ী কমপক্ষে এক টেস্ট কিংবা দুই ওয়ানডে/দুই টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হতে হবে তাকে। তবে তা একদম ভাবনাই নেই এই আগ্রাসী ব্যাটসম্যানের,  ‘না, আসলে… মাথায় নেতিবাচক কিছু ঘটতেছে না। ডিমেরিট পয়েন্ট নিয়ে ভাবনা নাই। এক পয়েন্ট বা ১০ পয়েন্ট, সমস্যা নাই। চেষ্টা করছি এই সিরিজটা ভালো খেলার জন্য।’

সবশেষ তিক্ত ঘটনার পর গণমাধ্যমের সামনে আর আসেননি। জানালেন মানুষ হিসেবে এই ঘটনা তার উপর প্রভাব ফেললেও তেতো স্মৃতি পেছনেই ফেলে রাখতে চান, ‘মানুষ হিসেবে আমার উপর এই ঘটনা অনেক প্রভাব ফেলেছে। তবে যদি প্রফেশনাল খেলোয়াড় হিসেবে চিন্তা করি, তাহলে পাস্ট ইজ পাস্ট।চিন্তা করছি ন্যাশনাল টিমকে আমার জায়গা থেকে সেরাটা দিতে। কারণ আমি বাংলাদেশের পতাকা বহন করছি।’

আইসিসির নিয়মে দুই বছরের মধ্যে সর্বোচ্চ ৭-৮ ডিমেরিট পয়েন্টের সাজার উল্লেখ আছে। কোন ক্রিকেটার ৭-৮ ডিমেরিট পয়েন্ট পেলে কমপক্ষে দুই টেস্ট অথবা চারটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ থাকবেন।

Comments