ধুঁকছে শ্রীলঙ্কা

তামিম, সাকিব আর মুশফিকের তিন ফিফটির পর শেষ দিকে সাব্বিরের ঝড়। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৩২১ রানের বিশাল লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।
প্রথম সাফল্য নাসিরের। ছবি: ফিরোজ আহমেদ

ধুঁকছে শ্রীলঙ্কা

১০৬ রানে পাঁচ উইকেট খুইয়ে ধুঁকছে শ্রীলঙ্কা। মোস্তাফিজুর রহমানের দারুণ কাটারে বোল্ড হয়েছেন নিরোশান ডিকভেলা। চান্দিমালকে সরাসরি থ্রোতে রান আউট করে দিয়েছেন সাকিব আল হাসান। 

চাপে শ্রীলঙ্কা

স্কোরবোর্ডে ৩২০ রান নিয়ে যেভাবে তেতে উঠা দরকার ঠিক সেভাবেই তেতে উঠে শুরু করলেন নাসির হোসেন ও মাশরাফি মর্তুজা। এই দুজনের বোলিংয়ে হাঁসফাঁস করতে থাকলেন শ্রীলঙ্কান দুই ওপেনার। সাফল্য আসে তৃতীয় ওভারেই। নাসিরের বলে লাইন মিস করে চালাতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন মাত্র ১ রান করা কুশল পেরেরা। দ্বিতীয় উইকেট জুটিতে কুশল মেন্ডিসকে নিয়ে ইনিংস গড়ায় মন দিয়েছিলেন অভিজ্ঞ উপুল থারাঙ্গা। ২৫ রান করার পর মাশরাফির মাপা বোলিংয়ে পরাস্ত হন তিনি। মিড অফে তার সহজ ক্যাচ নেন মাহমুদউল্লাহ। ৪৩ রানে দুই উইকেট হারিয়ে চাপে থাকা সফরকারীরে খানিকপর হারায় আরেক উইকেট। এবারও আঘাত হানেন মাশরাফি। ৬২ রানের মাথায় ফিরিয়ে দেন কুশল মেন্ডিসকে। 

বিশাল লক্ষ্য দিল বাংলাদেশ 

তামিম, সাকিব আর মুশফিকের তিন ফিফটির পর শেষ দিকে সাব্বিরের ঝড়। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৩২১ রানের বিশাল লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

৪০ ওভারের শেষে বাংলাদেশের রান ছিল ৩ উইকেটে ২৪৩। হাতে ৭ উইকেট নিয়ে শেষ ১০ ওভারে টাইগাররা তুলতে পারল  ৭৭   রান। শেষ ওভার থেকে ১৯ রান নেন সাব্বির রহমান।

বাংলাদেশকে টেনেছেন তিন সিনিয়র ব্যাটসম্যান। সেঞ্চুরির কাছে গিয়ে আউট হওয়া তামিমের ব্যাট থেকে এসেছে ৮৪ রান। সাকিব ও মুশফিকের ব্যাট থেকে এসেছে দ্রুত দুই ফিফটি। আউট হওয়ার আগে ৬৩ বলে ৬৭ রান করেন সাকিব। আর মুশফিকের ব্যাট থেকে এসেছে ৫২ বলে ৬২ রানের ইনিংস।

শেষ দিকে ঝড় তোলা সাব্বির রহমান অপরাজিত ছিলেন ১২  বলে ২৪ রান করে। তাতে ৫০ ওভারে ৭ উইকেটে ৩২০ রান করে বাংলাদেশ। লঙ্কানদের হয়ে বাংলাদেশের লাগাম টানার মূল কাজ করেছেন থিসিরা পেরেরা। স্লগ ওভারেও দারুণ বুদ্ধিদীপ্ত বোলিং করেছেন তিনি। এনামুল, মুশফিকের পর আউট করেন নাসিরকেও। 

 

আগের আপডেট

এক ম্যাচেই জ্বলে উঠেছেন বাংলাদেশের সেরা তিন ব্যাটসম্যান। তামিম, সাকিবের পর দারুণ এক ফিফটি করে রানের চাকা সচল রাখছেন মুশফিকুর রহিম। ৪২ বলে তিন চার আর এক ছক্কায় ২৮তম ফিফটি করেন মুশফিক। ফিফটির পথে খেলেছেন প্রচুর সিঙ্গেলস। ওদিকে মুশফিকের সঙ্গে ৫০ রানের দ্রুত এক জুটি গড়ে আউট হয়ে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। 

ফিফটির পর আউট সাকিব। 



ফিফটি করে সাকিব আল হাসান এগুচ্ছিলেন সাবলীল গতিতে। দেখাচ্ছিলে বড় কিছুর আশা। তবে তাকে থামিয়েছেন স্লো মিডিয়াম বোলার অ্যাসলে গুনারত্নে। ৬৩ বলে ৬৭ রান করে বোলারকেই ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন সাকিব। 



সাকিবের ফিফটি

তামিম ইকবালের পর ফিফটি পেয়েছেন সাকিব আল হাসান। ৫টি চারে ঠিক ৫০ বলে ৫০ রান করে অপরাজিত আছেন তিনি। ওয়ানডেতে সাকিবের এটি ৩৬তম ফিফটি। তবে তিন নম্বর পজিশনে নেমে এটিই তার প্রথম ফিফটি। সাকিবের ফিফটির সময় বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১৯৪। ইনিংসের শেষ ১৬ ওভারে ক্রিজে আছেন মুশফিকুর রহিম। 

সেঞ্চুরি পেলেন না তামিম 

সেঞ্চুরির কাছে গিয়েছিলেন আগের ম্যাচেই। জিম্বাবুয়ের দেওয়া লক্ষ্য কম হওয়ায় ৮৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হয়েছিল তামিম ইকবালকে। পরের ম্যাচে আরও একবার তিন অঙ্কের দিকে এগুচ্ছিলেন তিনি। তবে ৮৪ রানে  রিভিউ নিয়ে তাকে ফিরিয়ে দিয়েছে শ্রীলঙ্কা।

অফ স্পিনার আকিলা ধনঞ্জয়ার বলটা সামনে এসে খেলেছিলেন তামিম। বল তার ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের কাছে গেলেও মাঠের আম্পায়ার সাড়া দেননি। পরে রিভিউ নেয় শ্রীলঙ্কা। ১০২ বলে ৮৪ রানে থেমে যায় তামিমের ইনিংস। সাত চারের সঙ্গে টাইগার ওপেনার মেরেছেন দুই ছক্কা।   

সেঞ্চুরির দিকে এগুচ্ছেন তামিম 

নতুন বছর দারুণ শুরু হলো তামিম ইকবালের। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ৮৫ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় ম্যাচেও পেলেন ফিফটি। শুরুতে বেশ কিছুটা মন্থর ব্যাটিং করলেও থিতু হয়ে বাড়াচ্ছেন রান। ফিফটি তোলার পর আগ্রাসী ব্যাট করে এগিয়ে যাচ্ছেন সেঞ্চুরির দিকে। 



দুবার জীবন পেয়েও কাজে লাগাতে পারলেন না এনামুল 

ইনিংসের একদম প্রথম ওভারেই ফিরতে পারতেন এনামুল হক বিজয়। সুরাঙ্গা লাকমালের বলে ২ রানের মাথায় স্লিপে তার ক্যাচ ফেলে দেন কুশল মেন্ডিস। জীবন পেয়ে এগুচ্ছিলেন। কিন্তু ৩০ এর ঘরে গিয়ে ঘটল ফের বিপত্তি। ৩৪ রানে থিসিরা পেরেরাকে তুলে মারতে গিয়ে আবার ক্যাচ দেন তিনি। এবারও বেঁচে যান। তবে এক বল পরই শেষ হয়েছে তার ইনিংস। পেরেরার বাউন্সার পুল করতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে। দলে ফিরে দ্বিতীয় ম্যাচেও করতে পারলে না বড় কিছু। থামলেন ৩৫ রানে।  ১৫তম ওভারে ৭১ রানে বাংলাদেশ হারায় প্রথম উইকেট। 

চার পেসার নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ 

শ্রীলঙ্কার বিপক্ষেও টস জিতেছেন মাশরাফি বিন মর্তুজা। তবে এবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে জেতা ম্যাচ থেকে পরিবর্তন এসেছে একটি। বাঁহাতি স্পিনার সানজামুলের বদলে খেলছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন।  

জিম্বাবুয়ের বিপক্ষে দুই বাঁহাতি স্পিনার নিয়ে খেলে সাফল্য পেয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার টপ অর্ডারে বাঁহাতিদের আধিক্য থাকায় কৌশল পাল্টালো মাশরাফি মর্তুজার দল। বাঁহাতি স্পিনার সানজামুলের বদলে একাদশে নেওয়া হয়েছে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিকে।



পরিবর্তন এসেছে শ্রীলঙ্কার একাদশেও। চোটে পড়া অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের বদলে খেলছেন নিরোশান ডিকভেলা। লঙ্কানদের অধিনায়কত্বের ভার পড়েছেন টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমালের কাঁধে। পেসার দুশমন্ত চামিরার জায়গায় একাদশে এসেছেন অভিজ্ঞ পেসার নুয়ান প্রদীপ। 

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি মর্তুজা, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: উপুল থারাঙ্গা, কুশল পেরেরা, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকভেলা, কুশল মেন্ডিস, অ্যাসলে গুনারত্নে, থিসিরা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরাঙ্গা লাকমাল, উইন্দু হাসারাঙ্গা, নুয়ান প্রদীপ।  

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago