শীর্ষ খবর

রবির গ্রাহক সেবা দিবে রোবট

গ্রহক সেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ইনটেলিজেন্ট হিউম্যানয়েড রোবট চালু করেছে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি। গতকাল রবিবার রাজধানীতে রবি কর্পোরেট অফিসের এক্সপেরিয়েন্স সেন্টারে এরকম পাঁচটি রবি-সার্ভিসবট উদ্বোধন করা হয়।
রবির গ্রাহক সেবা দিবে রোবট

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ইনটেলিজেন্ট হিউম্যানয়েড রোবট চালু করেছে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি। গতকাল রবিবার রাজধানীতে রবি কর্পোরেট অফিসের এক্সপেরিয়েন্স সেন্টারে এরকম পাঁচটি রবি-সার্ভিসবট উদ্বোধন করা হয়। এই রোবটগুলো কোনো মানুষের সহায়তা ছাড়াই গ্রাহকদের নানা ধরনের সেবা দিতে সক্ষম।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবি-সার্ভিসবট একটি উদ্ভাবনী ট্রাই-পোলার প্রাইভেট ক্লাউড আর্কিটেকচার। এগুলো যেকোনো পরিবেশে স্মার্ট ও পারসোনালাইজড সেবা দিতে সক্ষম। এটি ব্যবহারকারীদের সাথে স্বাভাবিক ভাব-আদান প্রদান করতে পারে।

এ প্রসঙ্গে রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন বলেন, “গ্রাহক কেন্দ্রিক কোম্পানি হিসেবে রবি-সার্ভিসবটের মাধ্যমে গ্রাহকদের আরও মানসম্মত সেবা প্রদানের সুযোগ পেয়ে আমরা গর্বিত। আমাদের বিশ্বাস, এই সার্ভিসবটগুলোর হাত ধরেই আগামীর ডিজিটাল বাংলাদেশের নাগরিকদের সেবা প্রদানে এক নতুন দিগন্তের সূচনা হবে।”

প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ইউজার ম্যানেজমেন্ট, কমিউনিকেশনস সাপোর্ট, রিমোট হার্ডওয়্যার কন্ট্রোল, ডেটা স্টোরেজ ও অন্যান্য সুবিধা সুবিধা পাওয়া যাবে। রবির নির্দিষ্ট সেলস অ্যান্ড সার্ভিস সেন্টারে নিয়োগের জন্য রবি-সার্ভিসবটগুলো ডিজাইন করা হয়েছে। মানুষের সাথে সরাসরি তথ্য আদান-প্রদান ছাড়া গ্রাহক ও ব্যবহারকারীদের উন্নত সেবা প্রদান করা যায় এমন কাজগুলো করবে এই রোবটগুলো।

ব্যবহারকারীরা প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ব্যক্তিগত মোবাইল ডিভাইস ব্যবহার করে ম্যানুয়াল কন্ট্রোল অথবা রবি-সার্ভিসবট এর বিল্ট-ইন অডিও-ভিজ্যুয়াল ফিচার ও এইচডি ক্যামেরার সাহায্যে রবি-সার্ভিসবটসটি নিয়ন্ত্রণ করতে পারবেন। অ্যাপল স্টোর বা গুগল প্লে থেকে প্রাইভেট ক্লাউড সিস্টেমটি ডাউনলোড করা যাবে। রোবটগুলোর অত্যাধুনিক ফেস ডিটেকশন, সিমেনটিক কমপ্রিহেনশন, থ্রিডি ইমেজ সেনসিং ও জেসচার ইন্টারঅ্যাকশনে সক্ষম।

শুধু গ্রাহকদের জন্যই নয়, সার্ভিসবট রবির নিজস্ব কর্মকর্তাদেরও বিভিন্ন কাজে সহায়তা করতে পারবে। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা কর্মীদের সাথে কাজ করার মাধ্যমে সময় সাশ্রয়ে সহায়ক হবে।

বাংলাদেশে রবি-সার্ভিসবট চালু প্রসঙ্গে প্রতিষ্ঠানটির হেড অব ইনফরমেশন টেকনোলজি আসিফ নাইমুর রশীদ বলেন, “এই ধরণের রোবটগুলো উন্নত বিশ্বে মানুষের পাশাপাশি কাজ করছে, তাহলে বাংলাদেশে কেন নয়? বাংলাদেশে সেবা খাতের চিত্র পাল্টে দিতে পারে আমাদের এই রবি-সার্ভিসবট। তাই দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিপ্লবের অগ্রদূত হতে পেরে আমরা গর্বিত। কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং ভিডিও ও মেশিন ভিশনের ওপর কয়েক বছর ধরে গবেষণার ফল এই রবি-সার্ভিসবট। আমরা বিশ্বাস করি, ভবিষ্যতে মানবজাতি ও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্র একযোগে কাজ করবে, আমাদের শুধু এ সম্ভাবনাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।”

Comments

The Daily Star  | English
BSEC freezes BO accounts of Benazir, his family members

BSEC freezes BO accounts of Benazir, his family members

The Anti-Corruption Commission has recently requested the BSEC to freeze the BO accounts

1h ago