নায়করাজ রয়েছেন নয়নে নয়নে

বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তী নায়করাজ রাজ্জাকের ৭৭ জন্মদিন আজ ২৩ জানুয়ারি। নায়করাজের জন্মদিনে চলচ্চিত্রসহ বিভিন্ন অঙ্গনে থাকবে নানা আয়োজন। তাঁকে সবাই স্মরণ করবেন বিনম্র শ্রদ্ধায়।
Nayak Raz Razzak
নায়করাজ রাজ্জাক (১৯৪২-২০১৭)

বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তী নায়করাজ রাজ্জাকের ৭৭ জন্মদিন আজ ২৩ জানুয়ারি। নায়করাজের জন্মদিনে চলচ্চিত্রসহ বিভিন্ন অঙ্গনে থাকবে নানা আয়োজন। তাঁকে সবাই স্মরণ করবেন বিনম্র শ্রদ্ধায়।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি দুপুরে দোয়া মাহফিলের আয়োজন করেছে। এরপর এফডিসির মান্না ডিজিটালের সামনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সেখানে নায়করাজের সহকর্মী, প্রযোজক ও পরিচালকরা অংশ নেবেন।

দুপুরে বাংলাদেশ শিল্পী সমিতিতে কেক কেটে নায়করাজের জন্মদিন পালন করা হবে। এখানে উপস্থিত থাকবেন শিল্পী, নির্মাতা, প্রযোজক ও কলাকুশলীরা। এরপর বিকেলে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

নায়করাজের পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিল ও এতিমদের জন্য খাওয়ার আয়োজন করা হয়েছে। রাজ্জাকপুত্র সম্রাট দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, আজ সকালে পরিবারের সদস্যরা মিলে বাবার কবর জেয়ারত করার পর বাদ-যোহর এতিম ও গরিবদের খাওয়ানোর ব্যবস্থা করেছি। বাদ-আসর গুলশান আজাদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন রয়েছে। এছাড়াও, বাসায় পরিবারের সদস্যদের কোরআন খতম চলছে।”

উল্লেখ্য, ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন রাজ্জাক। দেশভাগের সময় তিনি পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে ঢাকায় পাড়ি জমান। নায়ক হিসেবে রাজ্জাকের যাত্রা শুরু হয় জহির রায়হানের ‘বেহুলা’ সিনেমার মাধ্যমে। এরপর, ‘রংবাজ’, ‘অনন্তপ্রেম’, ‘মালামতি’, ‘কালো গোলাপ’, ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’, ‘জীবন থেকে নেয়া’-সহ বিভিন্ন ছবিতে অভিনয় করেন তিনি। সর্বশেষ বাপ্পারাজের পরিচালনায় ‘কার্তুজ’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন নায়করাজ। তিনি প্রথম জাতীয় পুরস্কার পান ‘কী যে করি’ সিনেমার জন্য। এরপর চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ভূষিত হয়েছিলেন তিনি। ২০১১ সালে আজীবন সম্মাননা পেয়েছেন এই বরেণ্য অভিনেতা। ২০১৭ সালের ২১ আগস্ট তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন।

Comments

The Daily Star  | English
Sadarghat launch terminal services

Cyclone Remal: launch services resume after two days

Launch operations on inland waterways from Dhaka resumed this noon after two days of suspension due to Cyclone Remal

7m ago