প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেশের নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
Syed Mahmud Hossain
বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: ফাইল ফটো

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেশের নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন আজ (২ ফেব্রুয়ারি) দ্য ডেইলি স্টারকে বিষয়টি জানিয়ে বলেন, আগামীকাল (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় নতুন প্রধান বিচারপতি হিসেবে মাহমুদ হোসেন বঙ্গভবনে শপথ নিবেন।

গত বছরের ১০ নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করার পর থেকে এই পদটি খালি ছিলো। তিনি স্বাস্থ্যগত কারণে ছুটিতে যাওয়ার পর গত ৩ অক্টোবর থেকে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক আব্দুল ওহাব মিয়া প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

বিচারপতি আব্দুল ওহাবকে কেনো প্রধান বিচারপতি করা হয়নি, দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে জানতে চাওয়া হলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “এ প্রশ্নের জবাব আমি দিতে পারি না। এমনকি, কেনো প্রধান বিচারপতির নিয়োগে দেরি হলো তাও আমি বলতে পারি না। কেননা, এ বিষয়ে রাষ্ট্রপতি একক সিদ্ধান্ত নেন।”

১৯৫৪ সালে জন্ম নেওয়া সৈয়দ মাহমুদ হোসেন বিএসসি, এলএলবি এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ছয় মাসের “কমনওয়েলথ ইয়ং লইয়ারস কোর্স” করেন। তিনি ১৯৮১ সালে জেলা কোর্ট এবং ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে যোগ দেন। তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর তিনি হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি ও বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১১ সালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে যোগ দেন।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

15m ago