বাংলাদেশি চলচ্চিত্রকার ওয়াহিদ ইবনে রেজার দলের অস্কার মনোনয়ন

বাংলাদেশি চলচ্চিত্রকার ওয়াহিদ ইবনে রেজার ভিজ্যুয়াল এফএক্স (ভিএফএক্স) টিম তাদের ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’-এর ভিজ্যুয়াল ইফেক্ট কাজের স্বীকৃতি হিসেবে এবছর অস্কার পুরস্কারের মনোনয়ন পেয়েছে।
Wahid Ibn Reza
বাংলাদেশি চলচ্চিত্রকার ওয়াহিদ ইবনে রেজা

বাংলাদেশি চলচ্চিত্রকার ওয়াহিদ ইবনে রেজার ভিজ্যুয়াল এফএক্স (ভিএফএক্স) টিম তাদের ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’-এর ভিজ্যুয়াল ইফেক্ট কাজের স্বীকৃতি হিসেবে এবছর অস্কার পুরস্কারের মনোনয়ন পেয়েছে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো অস্কারে মনোনয়ন পেলো এই দলটি। গতবছর মার্ভেলের ‘ডক্টর স্ট্রেঞ্জ’-এ ভিজ্যুয়াল ইফেক্টের জন্যে তারা অস্কার মনোনয়ন পেয়েছিলেন।

সম্প্রতি এক ফেসবুক পোস্টে ওয়াহিদ ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’-এর অস্কার মনোনয়ন পাওয়ায় মেথডস্টুডিও-র ভিএফএক্স টিমকে ধন্যবাদ জানান। এই চলচ্চিত্রের সঙ্গে জড়িত সবাইকে অভিনন্দন জানিয়ে ওয়াহিদ এই দলের একজন হতে পারায় গর্ববোধ করেন।

পরিচালক জেমস গানের ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’-এর ভিএফএক্স টিমের প্রডাকশন ম্যানেজার হিসেবে কাজ করেছিলেন ওয়াহিদ। পরপর দুবার তাঁর দলের অস্কার মনোনয়ন পাওয়ায় তিনি বেশ আনন্দিত।

ফেসবুক পোস্টে তিনি আরো লিখেন, “এখন বলতে পারি যে, আমি ভিএফএক্স-এ কাজ করেছি। দুটি চলচ্চিত্রের জন্যে পরপর দুবার অস্কার মনোনয়ন পাওয়া গেলো।”

২০১৬ সালে ওয়াহিদ ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ এবং ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’-এর ভিজ্যুয়াল ইফেক্ট দলের সমন্বয়ক হিসেবে কাজ করেছিলেন।

প্রাক্তন প্রতিমন্ত্রী মোহাম্মদ রেজাউল কারী এবং অ্যাডভোকেট সুরাইয়া করিম মুন্নির একমাত্র সন্তান ওয়াহিদ ইবনে রেজা বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি পাশ করেন। পরে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে ফিল্ম প্রোডাকশন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন।

উত্তর আমেরিকায় অভিবাসনের আগে বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গণে ওয়াহিদ ছিলো একটি বেশ পরিচিত নাম। তিনি বিভিন্ন টেলি-ফিল্মে নায়কের চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও, বিভিন্ন ম্যাগাজিন অনুষ্ঠানেও তিনি অংশ নিয়েছিলেন।

পর্দায় তাকে আরো দেখা গেছে একজন মডেল, উপস্থাপক ও একজন কৌতুকাভিনেতা হিসেবে। তিনি দেশের স্বনামধন্য হুমায়ুন আহমেদ ও মুস্তফা সরওয়ার ফারুকীর সঙ্গেও কাজ করেছিলেন। এছাড়াও বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসেও কাজ করেছিলেন ওয়াহিদ।

Comments

The Daily Star  | English
Civil society in Bangladesh

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago