বড় লিডের পথে শ্রীলঙ্কা

৪ উইকেটে ৫৬ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ দ্বিতীয় দিনের লাঞ্চের আগেই আর মাত্র ৫৪ রান করেই অল আউট হয়ে গেছে। প্রথম ইনিংসে মাত্র ২২২ রান করেও ১১২ রানের বড় লিড পেয়েছে শ্রীলঙ্কা।
প্রথম ইনিংসে ১১২ রানের লিড নেওয়া শ্রীলঙ্কাকে দ্বিতীয় ইনিংসেও খুব বেশি চেপে ধরতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় দিনের চা বিরতি পর্যন্ত হাতে ৭ উইকেট রেখে ১৯৯ রানের লিড পেয়ে গেছে লঙ্কানরা। কুশল মেন্ডিসকে আউট করে দ্বিতীয় ইনিংসেও প্রথম আঘাত এনেছিলেন আব্দুর রাজ্জাক। তবে ছোট ছোট জুটি গড়ে পরিস্থিতি ঠিকই সামলে নিয়েছে সফরকারীরা। ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়েছেন তাইজুল, আর গুনাথিলেকা কাটা পড়েছেন মোস্তাফিজের বলে। 

৩ রানে পড়ল শেষ ৫ উইকেট 

৪ উইকেটে ৫৬ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ দ্বিতীয় দিনের লাঞ্চের আগেই আর মাত্র ৫৪ রান করেই অল আউট হয়ে গেছে। প্রথম ইনিংসে মাত্র ২২২ রান করেও ১১২ রানের বড় লিড পেয়েছে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত টিকে থেকে মেহেদী হাসান মিরাজ করেছেন সর্বোচ্চ ৩৮ রান। আকিলা ধনঞ্জয়া, দিলরুয়ান পেরেরা আর সুরাঙ্গা লাকমাল মিলেই ধসিয়ে দিয়েছেন টাইগার ব্যাটিং। 

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ প্রথম আধঘন্টা পার করে দিয়েছিলেন নির্বিঘ্নেই। বিশেষ করে মিরাজ খেলছিলেন ইতিবাচক মনোভাব নিয়ে। আগের দিন ভালো শুরু পাওয়া লিটন এদিন সকাল থেকেই কিছুটা আড়ষ্ট। রান বের করতে সময় নেওয়ার ফলও গেছে বিপক্ষে। সুরাঙ্গা লাকমালের বলে ২৫ রান করেই বোল্ড হন তিনি। এরপর অধিনায়ক মাহমুদউল্লাহ এসেও শুরুতে ছিলেন জড়োজড়ো। থিতু হয়েও পারেননি আগাতে। ১৭ রান করে ফেরেন ধনঞ্জয়ার বল বুঝতে না পেরে। 

বাদ বাকি সবাই কেবল এসেছেন আর ফিরে গিয়েছেন। ১০৭ থেকে ১১০ রানে যেতেই বাংলাদেশ হারিয়েছে শেষ পাঁচ উইকেট। এই টেস্টে দলে ফেরা সাব্বির রহমান দলের প্রয়োজন মেটাতে পারেননি। আউট হয়েছেন কোন রান না করেই। দৃঢ়তা আসেনি টেল এন্ডারদের কাছ থেকেও। 

শ্রীলঙ্কার পক্ষে আকিলা ধনঞ্জয়া ২০ রানে নেন ৩ উইকেট। পেরেরা পেয়েছেন ২৫ রানে দুই উইকেট। স্পিনারদের পিচেও ৩২ রানে ৩ উইকেট নিয়ে দারুণ অবদান রেখেছেন পেসার লাকমাল। 

Comments

The Daily Star  | English

Cyclone Remal: PDB cuts power production by half

PDB switched off many power plants in the coastal areas as a safety measure due to Cyclone Rema

58m ago