এবার গণিতের প্রশ্ন ফাঁস, সাথে ছিল উত্তর

​এসএসসির প্রথম কয়েকটি পরীক্ষার পর এবার গণিতের প্রশ্নও ফাঁস হয়েছে। আজ সকালে পরীক্ষা শুরুর এক ঘণ্টারও বেশি আগে ফেসবুকের বিভিন্ন পেজে ফাঁস হওয়া প্রশ্ন উত্তরসহ পাওয়া গেছে।
ফেসবুক থেকে সংগ্রহ করা প্রশ্নের ছবির সাথে পরীক্ষা শেষে আসল প্রশ্নের হুবুহু মিল পাওয়া গেছে

এসএসসির প্রথম কয়েকটি পরীক্ষার পর এবার গণিতের প্রশ্নও ফাঁস হয়েছে। আজ সকালে পরীক্ষা শুরুর এক ঘণ্টারও বেশি আগে ফেসবুকের বিভিন্ন পেজে ফাঁস হওয়া প্রশ্ন উত্তরসহ পাওয়া গেছে।

সকাল ৮টা ৩৫ মিনিটে “স্নিগ্ধা অবন্তিকা” নামের একটি ফেসবুক আইডি থেকে গণিতের ‘খ’ সেট লিখিত ও বহুনির্বাচনী প্রশ্নের ছবি আপলোড করা হয়। লিখিত পরীক্ষার প্রশ্ন দেওয়া হয় হাতে লেখা কাগজের ছবি তুলে। প্রায় একই সময়ে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ম্যাসেঞ্জার অ্যাপে প্রশ্নের উত্তরও দ্য ডেইলি স্টার-এর হাতে আসে।

একটি মেসেঞ্জার গ্রুপ থেকে বিনামূল্যে প্রশ্নপত্রের ছবি সংগ্রহ করেন দ্য ডেইলি স্টারের প্রতিবেদক। দুপুরে পরীক্ষা কেন্দ্র থেকে বের হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া আসল প্রশ্নপত্রের সাথে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পেয়েছেন তিনি।

এ বছরের এসএসসির আগের ফাঁস হওয়া প্রশ্নগুলোও ঠিক একই কায়দায় পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ছড়িয়েছে। তখনও আসল প্রশ্নের সাথে ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া গেছে।

আরও পড়ুন: ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নও ফাঁস

এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে এবার কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কিন্তু তাতেও প্রশ্ন ফাঁস অব্যাহত থাকায় জড়িতদের ধরিয়ে দিতে গত ৪ ফেব্রুয়ারি পাঁচ লাখ টাকা পুরস্কারের কথা ঘোষণা করেন মন্ত্রী।

এর আগে গত ১ জানুয়ারি এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষা বাতিল করা হবে।

প্রশ্নপত্র ফাঁসকারীদের বিরুদ্ধে "চরম ব্যবস্থা" নেওয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেছিলেন, “পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, এবার তা-ই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না।”

প্রশ্ন ফাঁসের অভিযোগে দেশের বিভিন্ন স্থান থেকে এখন পর্যন্ত বেশ কয়েকজনকে গ্রেফতার করা হলেও ফাঁস হওয়ার কথা সরকারিভাবে স্বীকার করা হয়নি। প্রশ্নফাঁস রোধে ব্যর্থতার জন্য সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগেরও দাবি উঠেছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

10m ago