ফ্লোরিডায় স্কুলে গুলির দায় স্বীকার সাবেক শিক্ষার্থীর

ফ্লোরিডার পার্কল্যান্ডের একটি স্কুলে গুলি চালিয়ে ১৭ জনকে হত্যার দায় স্বীকার করলো সেই স্কুলের একজন সাবেক শিক্ষার্থী। আদালতের নথিতে এমন তথ্য দেখা যায়।
florida gunman
১৫ ফেব্রুয়ারি ২০১৮, ফ্লোরিডার ফোর্ট লডারডেলে ভিডিও লিঙ্কের মাধ্যমে একজন বিচারকের সামনে আনা হয় ১৯ বছর বয়সী নিকোলাস ক্রুজকে (মাঝে)। ছবি: রয়টার্স

ফ্লোরিডার পার্কল্যান্ডের একটি স্কুলে গুলি চালিয়ে ১৭ জনকে হত্যার দায় স্বীকার করলো সেই স্কুলের একজন সাবেক শিক্ষার্থী। আদালতের নথিতে এমন তথ্য দেখা যায়।

গত ছয় আগে কানেকটিকাটের স্যান্ডি হুক স্কুলে গুলি চালিয়ে ২০ জন হত্যার পর এমন ঘটনা যুক্তরাষ্ট্রে প্রায়শই ঘটতে শুরু করায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এধরনের সহিংসতাকে ‘মানসিক সঙ্কট’ হিসেবে উল্লেখ করেছেন। তবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টির ওপর তিনি কোনো গুরুত্ব দেননি।

পার্কল্যান্ডের স্টোনম্যান ডগলাস হাইস্কুলের সাবেক শিক্ষার্থী ১৯ বছর বয়সী নিকোলাস ক্রুজ একটি সেমি-অটোমেটিক এআর-১৫ রাইফেল দিয়ে হামলা চালালে ভীত শিক্ষার্থীরা বিভিন্নস্থানে লুকিয়ে যায়। এরপর, তারা ক্ষুদে বার্তায় সাহায্যের আবেদন করে।

গতকাল (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভিডিও লিঙ্কের মাধ্যমে একজন বিচারকের সামনে ক্রুজকে আনা হয়। ব্রোওয়ার্ড কাউন্টি শেরিফ স্কট ইসরায়েল বলেন, “আজকের দিনটি শোক প্রকাশের দিন। আজকের দিনটি শোক মুছে ফেলারও দিন।”

আদালতের নথিতে রয়েছে, “ক্রুজ বলেছে, সে একটি এআর-১৫ (রাইফেল) নিয়ে স্কুলে প্রবেশ করে। এরপর, স্কুলের মাঠে ও হলরুমে থাকা শিক্ষার্থীদের ওপর গুলি চালায়।”

এতে আরো বলা হয়, ক্রুজ দুপুর ২টা ১৯ মিনিটে উবারের একটি গাড়িতে চড়ে স্কুলে আসে। তিন মিনিটেরও কম সময়ে সে বিভিন্ন রুমে ঢুকে গুলি চালাতে থাকে। এরপর, ২টা ২৮ মিনিটে সে স্কুল ত্যাগ করে।

শেরিফ ইসরায়েল সাংবাদিকদের বলেন, গুলি চালানো শেষে ক্রুজ একটি ওয়াল-মার্ট দোকানের সামনে এসে থামে। এরপর, সে ম্যাকডোনাল্ড-এর একটি দোকানের সামনে দাঁড়ায়। ঘটনা ঘটার ৪০ মিনিট পর তাকে আটক করা হয়। এর আগে স্কুলের নিরাপত্তা ক্যামেরায় ফুটেজ দেখে ক্রুজের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয় পুলিশ।

এদিকে, এ ঘটনার পর জাতির উদ্দেশ্যে এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে কথা না বলে অস্ত্রধারীদের ‘মানসিক অবস্থা’-র ওপর গুরুত্ব দেওয়ার জন্যে সবার প্রতি আহ্বান জানান।

সেদিনই এই ভাষণের আগে ট্রাম্প বলেছিলেন, প্রতিবেশী ও সহপাঠীরা সবাই জানতো ছেলেটি একটি বড় সমস্যা। এছাড়াও, এধরনের সমস্যার কথা বারবার কর্তৃপক্ষকে জানানোর পরামর্শও দিয়েছিলেন তিনি।

কিন্তু, এ ঘটনায় এখন কর্তৃপক্ষই পড়েছে বিপাকে। কেননা, এফবিআই জানিয়েছে গত সেপ্টেম্বরে সতর্ক করা হয়েছিলো এই বলে যে নিকোলাস ক্রুজ নামের একজন ইউটিউবে এক বার্তায় প্রতিজ্ঞা করেছে, “আমি একজন পেশাদার স্কুল শুটার হতে যাচ্ছি।” তবে, কে এই নিকোলাস ক্রুজ অনেক তথ্য ঘেঁটেও এফবিআই তা নিশ্চিত করতে পারেনি।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago