শীর্ষ খবর

একুশে পদক পেলেন ২১ বিশিষ্ট নাগরিক

​বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২১ জন বিশিষ্ট নাগরিকের হাতে ২০১৮ সালের একুশে পদক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২১ জন বিশিষ্ট নাগরিকের হাতে ২০১৮ সালের একুশে পদক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একুশে পদক প্রদান করেন। একুশে পদক বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা।

ভাষা আন্দোলনের জন্য এজেডএম তকিউল্লাহ (মরণোত্তর) ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম একুশে পদক পেয়েছেন। আর সংগীতে অবদানের স্বীকৃতি হিসেবে পদক পেয়েছেন শেখ সাদি খান, সুজয় সাম, ইন্দ্র মোহন রাজবংশী, খুরশিদ আলম ও মতিউল হক খান।

নৃত্যকলা ও অভিনয় শিল্পের জন্য যথাক্রমে মিনু হক ও হুমায়ুন ফরীদি (মরণোত্তর) একুশে পদক পেয়েছেন। আর নাটক, চারুকলা ও আলোকচিত্রে এবছর একুশে পদক পেয়েছেন যথাক্রমে নিখিল সেন, কালিদাস কর্মকার ও গোলাম মোস্তফা।

রণেশ মৈত্র, অধ্যাপক জুলেখা হক (মরণোত্তর) ও ড. মইনুল ইসলাম সাংবাদিকতা, গবেষণা ও অর্থনীতিতে সেই সাথে সমাজ সেবায় ইলিয়াস কাঞ্চনকে এবারের একুশে পদক দেওয়া হয়।

ভাষা ও সাহিত্যে একুশে পদক পেয়েছেন সৈয়দ মঞ্জুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াত সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হোসেন ও খালেকদাদ চৌধুরী।

তাদের সবাইকে একটি করে পদক, সনদ ও দুই লাখ টাকার চেক প্রদান করা হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সচিব মো. ইবরাহিম হোসেন খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পদক প্রদান অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

46m ago