রবির ব্যাংক হিসাব জব্দ করল এনবিআর

​মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লি. এর সব ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটরটির বিরুদ্ধে ১৮ কোটি ৭২ লাখ টাকা কর ফাঁকি দেওয়ার অভিযোগে আজ এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
Robi logo

মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লি. এর সব ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটরটির বিরুদ্ধে ১৮ কোটি ৭২ লাখ টাকা কর ফাঁকি দেওয়ার অভিযোগে আজ এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এনবিআর-এর একটি ফিল্ড অফিস বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) বলেছে, নির্ধারিত সময়ের মধ্যে কর পরিশোধ না করে ফাঁকি দিয়েছে রবি। এর জন্য রবির সব ব্যাংক হিসাবের লেনদেন আগামী তিনদিনের জন্য বন্ধ রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে তারা।

কর ফাঁকির অভিযোগ অস্বীকার করে রবির জনসংযোগ ও কর্পোরেট দায়িত্ব বিভাগের ভাইস প্রেসিডেন্ট একরাম কবির বলেছেন, ভ্যাট নিয়ে এনবিআর-এর সাথে তাদের এই বিরোধ দীর্ঘদিনের। তবে এলটিইউ বলেছে, রবির সাথে তাদের এ ধরনের কোনো পুরনো বিরোধ নেই।

এলটইউ-এর কমিশনার (ভ্যাট), মো. মতিউর রহমান বলেন, অন্য অপারেটররা ভ্যাট ও সম্পূরক শুল্ক পরিশোধ করলেও রবি তা করেনি।

রবির সাথে দফায় দফায় বৈঠক করে তারা বকেয়া কর পরিশোধের অনুরোধ করেছেন জানিয়ে বলেন, “তারা কথা শোনেনি। এই অবস্থায় আইন অনুযায়ী আমি কঠোর হওয়ার সিদ্ধান্ত নেই।”

“তারা যদি আগামীকালই ভ্যাট পরিশোধ করে দেয়, আমরা তাদের ব্যাংক হিসাবগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেব।” যোগ করেন তিনি।

এলটিইউ-এর অতিরিক্ত কমিশনার গত ৭ ফেব্রুয়ারি রবির কর্পোরেট অফিস পরিদর্শনের পর এনবিআর এই ব্যবস্থা গ্রহণ করল। এনবিআর বলছে, অফিস ও স্থাপনা ভাড়া, সিম বিক্রি এবং বিটিসিএলকে প্রদত্ত সেবার ওপর প্রযোজ্য ভ্যাট হিসেবে ১৮ কোটি ৭২ লাখ টাকা পাওনা রয়েছে যা রবি সময়মত পরিশোধ করেনি।

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

6h ago