মিয়ানমারের প্রতি বাংলাদেশ

সীমান্ত থেকে অবিলম্বে সৈন্য সরিয়ে নিন

সীমান্তে মিয়ানমার ভারি অস্ত্রসহ অতিরিক্ত সেনা মোতায়েন করায় দেশটিকে অবিলম্বে সেনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
myanmar army
বান্দরবানের নাইক্ষ্যাংছড়ি উপজেলার তমব্রু এলাকায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সামরিক উপস্থিতি বাড়িয়েছে মিয়ানমার। ছবি: এএফপি

সীমান্তে মিয়ানমার ভারি অস্ত্রসহ অতিরিক্ত সেনা মোতায়েন করায় দেশটিকে অবিলম্বে সেনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

ঢাকায় অবস্থিত মিয়ানমারের রাষ্ট্রদূতকে গতকাল (১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এই আহ্বান জানানো হয়।

রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক চলাকালে পররাষ্ট্রসচিব খুরশিদ আলম বান্দরবান জেলার নাইক্ষ্যাংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের ৩৪ নং পিলারের আশে-পাশে মিয়ানমার যে সামরিক উপস্থিতি বাড়িয়েছে সে বিষয়ে বাংলাদেশের উদ্বেগের কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পররাষ্ট্র সচিব মিয়ানমার রাষ্ট্রদূতকে বলেন, এ ধরনের সেনা সমাবেশ করায় সীমান্তে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

সে সময় তিনি রাষ্ট্রদূতকে অবিলম্বে সেই এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বার্তা মিয়ানমার কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার কথাও বলেন।

এ ধরনের সেনা উপস্থিতির ফলে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।

এদিকে, গতকাল ঢাকায় এক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-র পক্ষ থেকেও সীমান্তে মিয়ানমারের অতিরিক্ত সেনা সমাবেশের ফলে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এর ফলে মিয়ানমার সীমান্তের নীতিমালা লঙ্ঘন করেছে।

বিজিবির অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন ও ট্রেনিং) ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুর রহমান বলেন, “সীমান্তের শূন্য-রেখায় মিয়ানমার অতিরিক্ত সেনা সমাবেশ করায় সীমান্তের নীতিমালা লঙ্ঘিত হয়েছে। বিজিবির পক্ষ থেকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে।”

পতাকা বৈঠকের মাধ্যমে এই সমস্যার সমাধান করা যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, শূন্য-রেখায় রোহিঙ্গা শরণার্থীদের অবস্থানের ফলে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এবং সেনাবাহিনী সীমান্তে কাঁটাতারের বেড়া তৈরি করছে এবং পর্যবেক্ষণের জন্যে আধুনিক যন্ত্রপাতি স্থাপন করছে।

তিনি আরো জানান, মিয়ানমার গত একমাস যাবত সীমান্তের শূন্য-রেখায় অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের সেখান থেকে চলে যাওয়ার জন্যে চাপ দিচ্ছে।

এমন পরিস্থিতিতে সীমান্তে বিজিবি সদস্যদের সংখ্যা বাড়ানো হয়েছে এবং তাদেরকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলেও জানান আধা সামরিক বাহিনীর এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় বিজিবির প্রশিক্ষণ কেন্দ্রে বিজিবির ৯১তম রিক্রুটিং ব্যাচের সমাপনী কুজকাওয়াজ অনুষ্ঠানে বলেন, সীমান্তে নো ম্যানস ল্যান্ডে আটকে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। এ বিষয়ে বিজিবিকে সতর্ক থাকতেও বলা হয়।

এছাড়াও, মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের দ্রুত নিজেদের দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

Comments