যেসব কারণে ব্যতিক্রমী হবে এবারের অস্কার আয়োজন

হলিউডে নানা জাতির উপস্থিতির অভাবের পাশাপাশি রয়েছে নারীদের প্রতি অবহেলার অভিযোগও। তাই অস্কার আসরে বৈচিত্র্য আনার দাবি দীর্ঘদিনের। সেসব দাবির প্রেক্ষিতে এ বছর অস্কারের ৯০তম আসরে ভিন্নতা আনার চেষ্টা করছেন আয়োজকরা।
Oscar logo

হলিউডে নানা জাতির উপস্থিতির অভাবের পাশাপাশি রয়েছে নারীদের প্রতি অবহেলার অভিযোগও। তাই অস্কার আসরে বৈচিত্র্য আনার দাবি দীর্ঘদিনের। সেসব দাবির প্রেক্ষিতে এ বছর অস্কারের ৯০তম আসরে ভিন্নতা আনার চেষ্টা করছেন আয়োজকরা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গত বছর পুরস্কার বিতরণীর সময় ‘ভুল বোঝাবুঝি’ সৃষ্টি হয়েছিলো বলে এবার সে রকম ‘ভুল’ এড়াতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এবছর পুরস্কার প্রাপ্তদের পূর্ণ তালিকা থাকবে একজনের হাতে। তিনি অনুষ্ঠান নিয়ন্ত্রণ কক্ষে বসে পুরস্কার বিতরণীর পর্বটি পর্যবেক্ষণ করবেন। এছাড়াও, এবছর অনুষ্ঠান চলাকালে আমন্ত্রিত অতিথিদের মোবাইল ফোন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত বছরের সেরা অভিনেতার হাত দিয়ে চলতি বছরের সেরা অভিনেত্রীর হাতে পুরস্কার দেওয়ার রেওয়াজটিও থাকছে না অস্কারের ৯০তম আসরে। এছাড়াও, অনুষ্ঠানের উপস্থাপকদের তালিকায় থাকছে বিভিন্ন জাতিগোষ্ঠীর তারকাদের উপস্থিতি। এই তালিকায় অনেকের মধ্যে থাকছেন অভিনেত্রী তিফানি হাদিশ, গিনা রডরিগুয়েজ, লিন-ম্যানুয়েল মিরান্দা এবং লুপিতা নাইয়ং।

তবে ধারণা করা হচ্ছে, অস্কারের ইতিহাসে এবারই প্রথম একজন ট্রান্সজেন্ডার অভিনেত্রী হিসেবে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন দানিয়েলা ভেগা। চিলিবাসী এই অভিনেত্রীর ‘অ্যা ফ্যান্টাস্টিক ওমান’ এবারের অস্কারে ‘সেরা বিদেশি চলচ্চিত্র’ বিভাগে মনোনয়ন পেয়েছে।

নারীদের প্রতি অবহেলার অভিযোগ ঘোচানোর অংশ হিসেবে এবার মঞ্চের সামনে এবং মাঝখানের অংশে নারীরা অবস্থান করবেন বলেও জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।

৯০তম অস্কার আসরে দুজন মনোনীত ব্যক্তি রয়েছেন যাঁদের বয়স অস্কারের চেয়েও বেশি। অর্থাৎ, ১৯২৯ সালে শুরু হওয়া অস্কারের আগের বছর তাঁদের জন্ম। এই বিশিষ্ট ব্যক্তিদের একজন হলেন জেমস আইভরি যিনি ‘সেরা রূপান্তরিত চিত্রনাট্য’ বিভাগে মনোনীত হয়েছেন ‘কল মি বাই ইওর নেম’ এর জন্যে। অপরজন হলেন আগনেস ভার্দা যিনি ‘সেরা প্রামাণ্যচিত্র’ বিভাগে মনোনীত হয়েছেন ‘ফেসেস প্লেসেস’ এর জন্যে।

এবারের অস্কারে যে বিষয় বিশেষভাবে লক্ষণীয় হতে পারে তা হলো লাল গালিচায় যৌন হয়রানির প্রতিবাদ। আর বলার অপেক্ষা রাখে না যে বিশ্ব চলচ্চিত্রের এই গুরুত্বপূর্ণ আসরে থাকছে না বিতর্কিত প্রযোজক হার্ভি ওয়েইন্সটিনের উপস্থিতি।

উল্লেখ্য, আজ (৪ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টায় লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে বসবে ৯০তম অস্কার আসর।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

6h ago