অস্কার ২০১৮

সেরা চলচ্চিত্র ‘শেপ অব ওয়াটার’, সেরা পরিচালক গুইলারমো দেল তোরো

একটি পরিবর্তনের আশায় মুখিয়ে ছিলো হলিউড। অস্কার আসরে নানা জাতিগোষ্ঠীর উপস্থিতির মাধ্যমে সেই পরিবর্তনের হাওয়াই শেষে দোলা দিলো বিশ্ব-চলচ্চিত্রকে। ৯০তম অস্কার আসরে সে দৃশ্যই দেখা গেলো লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে।
Guillermo del Toro in Oscar Award
মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরো ২০১৮ সালের অস্কারে সেরা পরিচালকের পুরস্কার হাতে যেন এক পরিবর্তিত যুগের সূচনা করলেন। এ বছর সেরা চলচ্চিত্রের পুরস্কারটিও গিয়েছে তাঁর ঘরে- কল্পকাহিনি-ভিত্তিক ‘দ্য শেপ অব ওয়াটার’ সৃষ্টির মাধ্যমে। ছবি: রয়টার্স

একটি পরিবর্তনের আশায় মুখিয়ে ছিলো হলিউড। অস্কার আসরে নানা জাতিগোষ্ঠীর উপস্থিতির মাধ্যমে সেই পরিবর্তনের হাওয়াই শেষে দোলা দিলো বিশ্ব-চলচ্চিত্রকে। ৯০তম অস্কার আসরে সে দৃশ্যই দেখা গেলো লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে।

মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরো সেরা পরিচালকের পুরস্কার হাতে যেন এক পরিবর্তিত যুগের সূচনা করলেন। সেরা চলচ্চিত্রের পুরস্কারটিও গেলো তাঁর ঘরে- কল্পকাহিনি-ভিত্তিক ‘দ্য শেপ অব ওয়াটার’ সৃষ্টির মাধ্যমে।

৪ মার্চ স্থানীয় সময় সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে বিশ্বসেরা তারকারা বরণ করে নিলেন চলচ্চিত্র জগতের চলতি বছরের সেরা ব্যক্তিদের।

‘ডার্কেস্ট আওয়ার’-এর অভিনেতা গেরি ওল্ডম্যানকে এবার অস্কারের জন্যে বেশি উপযুক্ত মনে করেছিলেন চলচ্চিত্র সমালোচকরা। আর তাই যেন হলো। যুদ্ধ-ভিত্তিক এই চলচ্চিত্র অভিনয়ের জন্যে এ বছর ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসও উঠেছিলো তাঁর হাতে।

এ বছর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড ইবিং, মিসৌরি’-এর ফ্রান্সিস ম্যাকডোরমান্ড। চলচ্চিত্র সমালোচকরা এবার ম্যাকডোরমান্ডকেই বেশি যোগ্য মনে করেছিলেন। তাঁদের মতে, অপরাধ-বিষয়ক চলচ্চিত্র ‘থ্রি বিলবোর্ডস..’ এ অভিনয় এর জন্য ম্যাকডোরমান্ড আর সব অস্কার মনোনীত প্রার্থীদের চেয়ে স্বীকৃতির বেশি দাবিদার। সেই ফেভারিট মানুষটির হাতেই উঠলো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।

এবার সিনেমেটোগ্রাফিতে অস্কার পেয়েছেন রজার এ দিয়াকিনস। তিনি বৈজ্ঞানিক-কল্পকাহিনি ‘ব্লেড রানার ২০৪৯’-এ তাঁর দক্ষতা দেখিয়ে মুগ্ধ করেছিলেন দর্শকদের। মৌলিক চিত্রনাট্যের জন্যে এ বছর অস্কার উঠেছে জর্ডান পিলের হাতে। তাঁর ভৌতিক চলচ্চিত্র ‘গেট আউট’ গেলো বছর টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বর্ষ সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় স্থান করে নিয়েছিলো।

৯০তম অস্কার আসরে এমন একজন সম্মানীত হলেন যাঁর জন্ম অস্কার পুরস্কার প্রবর্তনের আগে। তিনি হলেন জেমস আইভরি। বয়ঃসন্ধিকালের গল্প নিয়ে তৈরি ‘কল মি বাই ইউর নেম’-এর রূপান্তরিত চিত্রনাট্যের জন্যে অস্কার পুরস্কার হাতে পেলেন তিনি।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কার উঠেছে চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওমান’।

এ বছরের অস্কার আসরে অন্যতম ফেভারিট ও হেভিওয়েট পরিচালক ক্রিস্টোফার নোলানের দ্বিতীয় বিশ্বযুদ্ধ-ভিত্তিক চলচ্চিত্র ‘ডানর্কাক’-এর ঝুলিতে উঠেছে তিনটি পুরস্কার। বহুল আলোচিত এই চলচ্চিত্র ‘সম্পাদনা’, ‘সাউন্ড মিক্সিং’ এবং ‘সাউন্ড এডিটিং’ বিভাগে পুরস্কার পেয়েছে।

উল্লেখ্য, বিতর্কিত প্রযোজক হার্ভি ওয়েইন্সটিন-পরবর্তী অস্কার আসরে যে পরিবর্তন ও বৈচিত্র্য আশা করা হয়েছিলো আজ তারই এক ঝলক দেখে নিলেন হলিউড-প্রেমীরা।

Comments

The Daily Star  | English

Storm in Houston puts start of Bangladesh-USA series in doubt

“The start of the USA v Bangladesh T20I series scheduled for May 21 is currently in doubt after a major storm system ripped through the Houston area on Thursday,” Penna wrote on X

11m ago