ভারত-বাংলাদেশের সেনা সদস্যদের যৌথ সাইকেল যাত্রা শুরু

প্রতিবেশী দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে বাইসাইকেলে এক সঙ্গে এক হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিচ্ছেন ভারত-বাংলাদেশের সেনাবাহিনীর একদল সদস্য।
সোমবার সকাল ৮টায় সাইকেল র‍্যালির ফ্ল্যাগ অফ করেন বাংলাদেশ সেনাবাহিনীর যশোর ক্যান্টনম্যান্টের জিওসি মেজর জেনারেল মোহম্মদ নাঈম আশফাক চৌধুরী

প্রতিবেশী দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে বাইসাইকেলে এক সঙ্গে এক হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিচ্ছেন ভারত-বাংলাদেশের সেনাবাহিনীর একদল সদস্য। 

সোমবার বাংলাদেশ সময় সকাল ৮টায় সাইকেল র‍্যালি ফ্ল্যাগ অফ করেন বাংলাদেশ সেনাবাহিনীর যশোর ক্যান্টনম্যান্টের জিওসি মেজর জেনারেল মোহম্মদ নাঈম আশফাক চৌধুরী। র‍্যালিটি ভারতীয় সময় সকাল ১১টা নাগাদ ভারতীয় সীমান্ত অতিক্রম করে পেট্রাপোল এলাকায় প্রবেশ করবে বলে মনে করা হচ্ছে। পেট্রাপোল থেকে ৪৫ সদস্যের এই র‍্যালিটি কলকাতার উদ্দেশে এগিয়ে চলবে।

সাইকেল র‌্যালিটি কলকাতা, বর্ধমান, বহরমপুর, মালদা, রায়গঞ্জ, শিলিগুড়ি, জলপাইগুড়ি, বিন্নাগুড়ি, কোচবিহার, বুড়িমারি সীমান্ত হয়ে লালমনিরহাট এবং রংপুর পরিভ্রমণ করবে। ১৪ দিনের এই সাইকেল যাত্রা রংপুরে গিয়ে শেষ হবে আগামী ২৬ মার্চ।

বাংলাদেশ সেনাবাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতরের মোট ৪৭ জন সদস্য এই সাইকেল র‌্যালিতে অংশ নিচ্ছেন। মোট ২০ জন সেনা কর্মকর্তারা এই দলে থাকবেন বলে জানানো হয়।

ভারতীয় সেনা বাহিনীর পূর্বাঞ্চল সদর দফতর থেকে এক বার্তায় বলা হয়, ২০১৬ সালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সৌহার্দ্য বাড়াতে এই ধরণের যৌথ সাইকেল র‌্যালির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আগে গত বছরও এই ধরণের সাইকেল যাত্রার আয়োজনে অংশ নেন দুই দেশের সেনা সদস্যরা।

এই সাইকেল যাত্রায় সেনা সদস্যরা ভারতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতি বিজড়িত জায়গাগুলো যেমন পরিদর্শন করবেন, তেমনই মুক্তিযুদ্ধের স্মৃতি মনে রেখেছেন এমন স্থানীয় মানুষদের সঙ্গেও কথা বলবেন সেনা সদস্যরা।

 

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

4h ago