শিক্ষামন্ত্রীর অসুস্থতায় এবার পেছাল রাবির দশম সমাবর্তন

​শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অসুস্থতার কারণে এবার পিছিয়ে গেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বহু প্রতীক্ষিত দশম সমাবর্তন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়
স্টার ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অসুস্থতার কারণে এবার পিছিয়ে গেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বহু প্রতীক্ষিত দশম সমাবর্তন।

রাবির জনসংযোগ দপ্তরের কর্মকর্তা প্রভাষ কুমার জানান, রাষ্ট্রপতির সাথে কথা বলে সমাবর্তনের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে। রাষ্ট্রপতি আব্দুল হামিদ একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আচার্য। সমাবর্তনে রাষ্ট্রপতির পক্ষে শিক্ষামন্ত্রীর সভাপতিত্ব করার কথা ছিল।

এর আগেও কয়েক দফায় পিছিয়েছে রাবির দশম সমাবর্তন। ২০১৬ সালে সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া শুরু হয়। ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন চলে। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেন। ২০১৬ সালের ২৪ ডিসেম্বর সমাবর্তন আয়োজনের সম্ভাব্য তারিখও ঘোষণা করা হয়।

কিন্তু সমাবর্তন বক্তা ও প্রশাসনিক জটিলতায় স্থগিত হয়ে যায় পুরো আয়োজন। ২০১৭ সালের মার্চে উপাচার্য হিসেবে মুহম্মদ মিজানউদ্দিন ও সহ-উপাচার্য হিসেবে চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হয়। ফলে বন্ধ হয়ে যায় সমাবর্তন কার্যক্রম। এর প্রায় দুই মাস পর ৭ মে উপাচার্য হিসেবে আব্দুস সোবহান নিয়োগ পান।

এর পর গত ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত সমাবর্তনে অংশগ্রহণের জন্য দ্বিতীয় দফায় তিন হাজার ৫৭০টাকা ফি দিয়ে নিবন্ধনের সুযোগ দিয়ে ২৪ মার্চ সমাবর্তনের তারিখ ঘোষণা করা হয়। এর প্রস্তুতি চলার মধ্যেই গত ৭ মার্চ জানানো হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন সমাবর্তন বক্তা হবেন।

মাত্র ১০ দিন বাকি থাকতে আজ ফের সমাবর্তন পেছানোর কথা জানাল রাবি কর্তৃপক্ষ।

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

14h ago