‘উড্ডয়নের আগে উড়োজাহাজটিতে যান্ত্রিক গোলযোগ ছিল না’

কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছাড়ার আগে ইউএস-বাংলার উড়োজাহাজটির কোনো যান্ত্রিক ত্রুটি ছল না বলে জানিয়েছেন বাংলাদেশের এয়ারক্রাফট এক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপের প্রধান ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহ।
গত সোমবার কাঠমান্ডুতে ইউএস-বাংলার ফ্লাইট বিএস২১১ অবতরণের সময় বিধ্বস্ত হলে ৫১ জন প্রাণ হারান। ছবি: সংগৃহীত

কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছাড়ার আগে ইউএস-বাংলার উড়োজাহাজটির কোনো যান্ত্রিক ত্রুটি ছল না বলে জানিয়েছেন বাংলাদেশের এয়ারক্রাফট এক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপের প্রধান ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহ। কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছাড়ার আগে সাংবাদিকদের সাথে কথা বলার সময় আজ তিনি এই কথা জানিয়েছেন।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কার্যালয়ে আজ সকালে গণমাধ্যমের সাথে কথা বলার সময় তিনি জানান, বিধ্বস্ত ফ্লাইটের পাইলট আবিদ সুলতান শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ ছিলেন। আর উড়োজাহাজটি অনেক পুরনো ছিল বলে যে কথা উঠেছিল সেটিকেও নাকচ করে দিয়ে তিনি বলেন, উড়োজাহাজের যন্ত্রাংশ পরিবর্তনের পর সেটিকে আর পুরনো বলা যায় না।

নেপালে ইউএস বাংলার ফ্লাইট বিএস২১১ দুর্ঘটনার তদন্তে বাংলাদেশি তদন্ত দলের নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন সালাহউদ্দিন।

সোমবার বিকালে ঢাকা থেকে কাঠমান্ডুগামী ইউএস-বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজটি ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার পর আগুন ধরে যাওয়া উড়োজাহাজটির ৭১ জন যাত্রীর মধ্যে ৫১ জনই নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৮ জন বাংলাদেশি, ২২ জন নেপালি ও একজন চীনা নাগরিক।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে শিগগিরই দু পক্ষের বিশেষজ্ঞরা আলোচনায় বসবেন। দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ফ্লাইট ডেটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডারের তথ্য বিশ্লেষণ করার ব্যাপারেও তারাই সিদ্ধান্ত গ্রহণ করবেন। নেপাল সরকার দুর্ঘটনাটির কারণ অনুসন্ধানের জন্য ইতিমধ্যে যে কমিটি গঠন করেছে তার প্রধান আজ্ঞা প্রসাদ গৌতম গতকাল শনিবার দ্য ডেইলি স্টারকে এসব কথা বলেছেন।

তিনি জানিয়েছেন, আগামী এক-দুদিনের মধ্যেই কানাডা ও নেপালের তদন্তকারীদের কাজে যোগ দিবেন বাংলাদেশি তদন্তকারীরা।

তিনি বলেন, তদন্তকারী এরই মধ্যে সিসিটিভি ফুটেজসহ বিভিন্ন তথ্য সংগ্রহের কাজ শুরু করে দিয়েছেন। কানাডার তদন্তকারীরা গতকাল নেপালি কর্তৃপক্ষের সাথে কাজে যোগ দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

3h ago