স্কটল্যান্ডের ৫ রানের আক্ষেপ, বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৯৮ রানে বেধে বিশ্বকাপে যাওয়ার স্বপ্ন দেখেছিল স্কটল্যান্ড। রান তাড়ায় সম্ভাবনার দিকেও এগিয়ে যাচ্ছিল তারা। বৃষ্টি এসে স্কটিশদের উৎসবে জল ঢেলে দিল। ডি/এল মেথডে ৫ রানে এগিয়ে থাকায় বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ক্যারিবিয়ানদের।
West Indies
ফাইল ছবি: আইসিসি

ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৯৮ রানে বেধে বিশ্বকাপে যাওয়ার স্বপ্ন দেখেছিল স্কটল্যান্ড। রান তাড়ায় সম্ভাবনার দিকেও এগিয়ে যাচ্ছিল তারা। আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের পর বৃষ্টি এসে স্কটিশদের উৎসবে জল ঢেলে দিল। ডি/এল মেথডে ৫ রানে এগিয়ে থাকায় বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ক্যারিবিয়ানদের।

বুধবার হারারেতে বাঁচা মরার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ড। যে জিতবে তাদেরই বিশ্বকাপ নিশ্চিত। হারলেই অনেকটা নিশ্চিত হতো বিদায়। এমন ম্যাচে চমক দেখাতে যাচ্ছিল স্কটিশরা। শেষ পর্যন্ত তাদের পুড়তে হচ্ছে ৫ রানের আক্ষেপে। 

টস জিতে ক্যারিবিয়ানদের আগে ব্যাট করতে পাঠিয়ে শুরুতেই সাফল্য পায় স্কটল্যান্ড। ২ রানেই ক্রিস গেইল ও শাই হোপকে তোলে নিয়ে চওড়া হয় স্কটিশদের হাসি। তবে তৃতীয় উইকেটে ১২১ রানের জুটি গড়েন এভিন লুইস ও মারলন স্যামুয়েলস। লুইস করেন ৬৬, ফর্মে থাকা স্যামুয়েলসের ব্যাট থেকে আসে ৫১ রানের ইনিংস। 

তবে এরপরই ফের ব্যাটিং বিপর্যয়ে পড়ে জেসন হোল্ডারের দল। শেষ দিকে কার্লোস ব্র্যাথওয়েট ২৪ রান করলেও দুশো রানের আগেই থামতে হয় তাদের। ২৭ রানে ৩ উইকেট নেন শাফয়েন শরিফ, ব্রড হোয়েল নেন ৩৪ রানে ৩ উইকেট। 

১৯৯ রানের লক্ষ্যটা খুব বড় নয়। তাই ভয় ডানা মেলতে শুরু করেছিল উইন্ডিজ সমর্থকদের মনে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ছাড়াই কি তবে ২০১৯ বিশ্বকাপ? সব ভয় শুরুতে তাড়িয়েছেন কেমার রোচ আর জেসন হোল্ডার। টপ অর্ডার গুড়িয়ে দেন তারা। ২৫ রানে ৩ উইকেট হারালেও ছোটখাটো জুটি গড়ে ঠিকই এগোচ্ছিল স্কটিশরা। এগিয়ে নিচ্ছিলেন রিচি বেরিংটন। ক্যালাম ম্যাক্লাউডের সঙ্গে ৪২ ও জর্জ মানজির সঙ্গে ৩৮ রানের দুই জুটিতে বাড়ছিল আশা। তবে অফ স্পিনার আশলি নার্সের বলে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে ফেরেন ৩৩ রান করা বেরিংটন। টিভি রিপ্লেতে দেখা গেছে বল পিচ করে বেরিংটনের প্যাডে লাগার সময় ইম্পেক্ট ছিল লেগ স্টাম্পের বাইরে। তবে ডিআরএস মেথড না থাকায় প্রতিকার পায়নি স্কটিশরা। 



এই আউটেই মূলত বেড়ে যায় ডিএল মেথডের হিসেব নিকেষ। 
জর্জ মুন্সির ৩২ আর লিসাক দ্রুত ১৪ রানে চেষ্টা চালিয়েছিলেন। তবে বৃষ্টি আসার সময় তারা থেমে যায় ১২৫ রানে। অন্তত আর ৫টি রান বেশি হলেও হারতে হতো না তাদের। 

এই হারে বিশ্বকাপের আশা শেষ হয়ে গেল স্কটল্যান্ডের। বিশ্বকাপের অন্য জায়গার জন্য সবচেয়ে এগিয়ে আছে জিম্বাবুয়ে। বৃহস্পতিবার আরব আমিরাতকে হারালেই বিশ্বকাপে পা রাখবে তারা। আরব আমিরাত জিতে গেলে কপাল খুলবে আফগানিস্তান-আয়ারল্যান্ডের। তখন ওই ম্যাচের জয়ী দল পাবে বিশ্বকাপের টিকেট।  ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপ হচ্ছে ১০ দলের। র‍্যাঙ্কিং এর সেরা ৮ দলের সাথে বাছাইপর্ব পেরিয়ে যোগ দিচ্ছে দুই দল।  

Comments

The Daily Star  | English

4 killed in clash between police and quota protesters in Uttara

Over 50 injured were rushed to Kuwait Bangladesh Friendship Government Hospital, and four among them were declared dead

1h ago