চলতি বছরেই বরিশাল-কলকাতা রুটে নতুন বাস পরিষেবা

চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে কলকাতার সঙ্গে বরিশালের বাস যোগাযোগ। শুধু বরিশালের সঙ্গেই নয়, রবীন্দ্রনাথের শহরের সঙ্গে যুক্ত হতে চলেছে মাস্টারদা সূর্য সেনের শহর চট্টগ্রামও।
Barisal-Kolkata route
২০১৮ সালের শেষের দিকে কলকাতার সঙ্গে বরিশালের বাস যোগাযোগ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ছবি: স্টার

চলতি বছরের শেষের দিকে শুরু হতে পারে কলকাতার সঙ্গে বরিশালের বাস যোগাযোগ। শুধু বরিশালের সঙ্গেই নয়, রবীন্দ্রনাথের শহরের সঙ্গে যুক্ত হতে চলেছে মাস্টারদা সূর্য সেনের শহর চট্টগ্রামও।

এছাড়াও, আরও নতুন রুটে কলকাতা আর ঢাকা যুক্ত হতে পারে কী না- তা নিয়েও আলোচনা চলছে।

গতকাল (২১ মার্চ) কলকাতার অদূরে নিউটাউনের ইকো-পার্ক গেস্ট হাউজে ঢাকা, কলকাতা এবং দিল্লির সংশ্লিষ্টদের মধ্যে এক গুরুত্বপূর্ণ বৈঠকে কলকাতা-বরিশালের নতুন রুটের বিষয়টি প্রায় চূড়ান্ত হয়। আগামী অক্টোবর-নভেম্বর মাসে এই তিনপক্ষের ‘ঢাকা বৈঠক’-এ এই রুটের চূড়ান্ত সিলমোহর পড়বে।

দ্য ডেইলি স্টারকে এমনই আশাবাদের কথা জানালেন শ্যামলী যাত্রী পরিবহনের কর্ণধার অবণী ঘোষ। আজ (২১ মার্চ) তিনি বলেন, বরিশাল-কলকাতা রুটের নতুন বাস ছাড়াও সুখবর আরও আসছে সামনে। পদ্মাসেতুর কাজ শেষ হলে আরও নতুন রুট চালু হবে কলকাতার সঙ্গে। এর মধ্যে অন্যতম কলকাতা-চট্টগ্রামের রুট। ইতোমধ্যেই চট্টগ্রাম রুটের দরপত্রও ছাড়া হয়েছে।

আর আগামী ডিসেম্বরের আগেই কলকাতা-বরিশালের মধ্যে বাস চলবে বলে যোগ করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রের খবর, কলকাতার ইকো-পার্ক গেস্ট হাউজে নতুন এই রুট নিয়ে গতকাল অনুষ্ঠিত বৈঠকে বিআরটিসির চেয়ারম্যান, সচিব ছাড়াও বিজিবি এবং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিনিধিরাও অংশ নেন। একইভবে পশ্চিমবঙ্গ সরকারের পরিবহন মন্ত্রণালয়ের সচিব, উপসচিব ছাড়াও ভূতল পরিবহন নিগমের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে ভারতের কেন্দ্রীয় পরিবহন মন্ত্রণালয়ের একজন সহকারী সচিব যোগ দিয়েছেন বলে জানা গেছে।

বর্তমানে কলকাতা-ঢাকা-কলকাতা, কলকাতা-ঢাকা-আগরতলা-কলকাতা, কলকাতা-খুলনা-ঢাকা-কলকাতা এবং কলকাতা-ঢাকা-শিলং - এই চারটি আন্তর্জাতিক রুটে বাস চলছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago