খেলা

এটা পূর্ব পরিকল্পিত প্রতারণা: মাইকেল ক্লার্ক

প্রাক্তন সতীর্থদের বল টেম্পারিং করতে দেখে প্রচণ্ড হতাশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। তার মতে এটি পূর্ব পরিকল্পিত প্রতারণা। তাই এটি ভীষণ লজ্জাজনক ব্যাপার।
Michel Clarck
মাইকেল ক্লার্ক। ছবি: এএফপি (ফাইল)

প্রাক্তন সতীর্থদের বল টেম্পারিং করতে দেখে প্রচণ্ড হতাশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। তার মতে এটি পূর্ব পরিকল্পিত প্রতারণা। তাই এটি ভীষণ লজ্জাজনক ব্যাপার। 

শনিবার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে ফিল্ডিংয়ের সময় বল টেম্পারিং করেন অস্ট্রেলিয়ার তরুণ ওপেনার ক্যামেরন বেনক্রফট। স্বীকারও করেন তিনি। অধিনায়ক স্টিভেন স্মিথ জানান লিডারশীপ গ্রুপের সিদ্ধান্তেই এই কাজ হয়েছে। এই কথা শুনে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ক্লার্ক।

চ্যানেল নাইনকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, 'এটা পূর্ব পরিকল্পিত প্রতারণা।  এটা উদ্দেশ্যমূলক প্রতারণা। এটা লজ্জাজনক, কারো কাছেই গ্রহণযোগ্য না। বিশেষ করে অস্ট্রেলিয়ার ক্ষেত্রে তো আরও না, আমাদের সেরা বোলিং আক্রমণ আছে। প্রতারণা করে কাউকে হারানোর দরকার নেই আমাদের।' 

'আমি বিশ্বাস করতে পারছি না যে লিডারশীপ গ্রুপ এই সিদ্ধান্ত নিয়েছে। ৮ টেস্ট খেলা একটু তরুণ ছেলেকে তারা এটা করতে বলল!'

ক্লার্কের পর অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব পান স্মিথ। পূর্বসূরির জন্য সমাবেদনায়ও ঝরেছে তার কণ্ঠে, 'একজন নেতা হিসেবে আপনি কাউকে এটা করতে বলতে পারেন না।  স্মিথ খুব চমৎকার মানুষ। কিন্তু দেখেছেন সে বিধ্বস্ত হয়ে গেছে। তার জন্য আমার মর্মান্তিক অনুভূতি হচ্ছে।'

শনিবার খেলার একটি ফুটেজে দেখা যায় হলুদ কিছু একটা দিয়ে দিয়ে বলের আকার বদলের চেষ্টা করছেন। পরে সেটি পকেট থেকে সরিয়ে ট্রাউজারের ভেতর আন্ডারগার্মেন্টসের মাঝে চালান করে দেন। এর আগে আরেক ফুটেজে ওয়ারল্যাসে বেঞ্চে থাকা খেলোয়াড় পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে কথা বলেন কোচ ড্যারেন লেম্যান। বদলি হ্যান্ডসকম্ব মাঠে প্রবেশ করে বেনক্রফটকে কিছু একটা বলেন। 

এই ফুটেজ ফাঁস হওয়ার পর দিনশেষে সংবাদ সম্মেলনে সব স্বীকার করে নেন বেনক্রফট। অধিনায়ক  স্টিভেন স্মিথ জানান লাঞ্চের সময়েই লিডারশিপ গ্রুপের সিদ্ধান্তে এমন করেছেন তারা।

এদিকে এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন হতাশা। দেশটির সরকারের পক্ষ থেকে স্মিথকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ পেয়েছে সিএ। 

 

Comments

The Daily Star  | English

India extends export curbs on onions until Mar 31 

India has extended the ban on the exports of onion till March next year with a view to increase availability in domestic markets and to keep prices in check, according to a notification issued by the Directorate General of Foreign Trade yesterday. 

28m ago