অস্ত্রোপচারে দৃষ্টি হারানো ২০ জনকে ক্ষতিপূরণ দিতে রিট

​চুয়াডাঙ্গা জেলায় পরিচালিত একটি চক্ষু শিবিরে অস্ত্রোপচারে দৃষ্টি হারানো ২০ জনকে ক্ষতিপূরণ দিতে আজ হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

চুয়াডাঙ্গা জেলায় পরিচালিত একটি চক্ষু শিবিরে অস্ত্রোপচারে দৃষ্টি হারানো ২০ জনকে ক্ষতিপূরণ দিতে আজ হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

রিট আবেদনে ইমপ্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল হেলথ সেন্টার এবং এর চিকিৎসক মোহাম্মদ শাহীনকে ২০ জন রোগীর ক্ষতিপূরণ বাবদ ২০ কোটি টাকা দিতে রুল জারি করে হাইকোর্টের নির্দেশ চাওয়া হয়েছে। সেই সাথে তিন দিনের চক্ষু শিবির চলাকালে হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকের অবহেলার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিতে হাইকোর্টের কাছে আর্জি জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত রিট আবেদনটি করেছেন। যথাযথ ব্যবস্থা নিশ্চিত না করেই চোখে অস্ত্রোপচার করায় ওই হাসপাতালের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- সে জন্যে রুল চাওয়া হয়েছে।

স্বাস্থ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক, চুয়াডাঙ্গা সিভিল সার্জন, জেলা প্রশাসক, পুলিশ সুপার, স্বাস্থ্যকেন্দ্রের পরিচালক হাসিব মাহমুদ, চিকিৎসক মোহাম্মদ শাহীন, খবরটি প্রকাশ করায় বাংলা দৈনিক সমকাল এবং এর প্রতিবেদক বকুল আহমেদকে উত্তরদাতা হিসেবে রেখে রুল জারি করার কথা আবেদনে উল্লেখ করা হয়েছে।

গত ২৯ মার্চ দৈনিকটির এক প্রতিবেদনে বলা হয়, কর্তৃপক্ষের অসাবধানতার কারণে গত ৫ মার্চ চক্ষু শিবিরে পরিচালিত অস্ত্রোপচারে ২০ জন ব্যক্তি দৃষ্টি হারিয়েছেন।

দিনের কোনো এক সময়ে হাইকোর্ট এই রিটের শুনানি করতে পারেন।

Comments