সৌদি আরব প্রথম সিনেমা হল পাচ্ছে ১৮ এপ্রিল

কট্টর ইসলামী আইনে পরিচালিত সৌদি আরবের অধিবাসীরা তাদের প্রথম সিনেমা হল পাচ্ছেন আগামী ১৮ এপ্রিল। এটি খোলা হবে দেশটির রাজধানী রিয়াদে।
Cinema Hall in Saudi Arabia
সৌদি আরবের রিয়াদে অবস্থিত কিং ফাহাদ সাংস্কৃতিক কেন্দ্র। ছবি: এএফপি

কট্টর ইসলামী আইনে পরিচালিত সৌদি আরবের অধিবাসীরা তাদের প্রথম সিনেমা হল পাচ্ছেন আগামী ১৮ এপ্রিল। এটি খোলা হবে দেশটির রাজধানী রিয়াদে।

সংবাদমাধ্যম আল আরাবিয়া আজ (৫ এপ্রিল) এক প্রতিবেদনে জানায়, সৌদি তথ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে বলেছে, ২০৩০ সালের মধ্যে দেশ জুড়ে ৩৫০টি প্রেক্ষাগৃহ চালু করা হবে।

এর মধ্যে আগামী পাঁচ বছরে ১৫টি শহরে ৪০টি সিনেমা হল খোলা হবে। রাজতান্ত্রিক দেশটিতে বিনোদন বিকাশের অংশ হিসেবে এই পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।

সৌদি আরবের সিনেমা হল পরিচালনায় এএমসি কোম্পানির সঙ্গে চুক্তির খবর দেশটির জেনারেল এন্টারটেনমেন্ট অথরিটি গতকাল (৪ এপ্রিল) প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রে সফররত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের লস অ্যাঞ্জেলেস পরিদর্শনকালে এই চুক্তির কথা বলা হয়।

এএমসি হচ্ছে যুক্তরাষ্ট্রে সিনেমার সবচেয়ে বড় বাজার। এটি বিশ্বের সবচেয়ে বড় সিনেমা হল চেইনও বটে। সারা পৃথিবীতে সংস্থাটির ২,২০০ সিনেমা হল রয়েছে। এর মধ্যে, শুধু ইউরোপেই রয়েছে ২৪৪টি হল।

বিনোদন ক্ষেত্রে উন্নয়নের অংশ হিসেবে দেশটিতে একটি সাংস্কৃতিক শহরও গড়ে তোলা হবে। “আল কাদেয়া” নামের এই প্রকল্পের জন্যে সিক্স ফ্লাগস এন্টারটেনমেন্ট করপোরেশনের সঙ্গে একটি চুক্তি সাক্ষরের বিষয়েও পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এর ফলে, আরব আমিরাতের ভক্স সিনেমাস, যুক্তরাজ্যের ভু, যুক্তরাষ্ট্রের এএমসি এবং কানাাডার আইএমএএক্স সৌদি আবরে ব্যবসা করতে পারবে।

আগামী ১০ বছরে দেশটির বিনোদন ক্ষেত্রে ৬৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এছাড়াও, সৌদি নারীদের কনসার্টে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। চলতি বছরে সৌদি আরবে ৫,০০০ বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজনের কাজও হাতে নেওয়া হয়েছে।

Comments