‘কোটা সংস্কারে সরকারের আপাতত কোনো ভাবনা নেই’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোজাম্মেল হক খান জানিয়েছেন যে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারে সরকারের আপাতত কোনো ভাবনাচিন্তা নেই।
quota reformation protest
কোটা সংস্কারের দাবি নিয়ে লেখা পোস্টার মাড়িয়ে চলেছে পুলিশ। ছবি: পলাশ খান

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোজাম্মেল হক খান জানিয়েছেন যে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারে সরকারের আপাতত কোনো ভাবনা নেই।

আজ (৯ এপ্রিল) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা তিনি এ কথা বলেন বলে জানিয়েছে দৈনিক প্রথম আলো।

সিনিয়র সচিব বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যমান কোটা ব্যবস্থাকে সমর্থন করেন। তিনি মনে করেন, এটাই থাকা উচিত।”

কোটার বিভিন্ন দিকের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, এই কোটা মেধাবীদের জন্য প্রতিবন্ধক নয়। এ সময় তিনি বিগত বিসিএস থেকে তথ্যও তুলে ধরেন।

মোজাম্মেল হকের মতে, কোটায় কাঙ্ক্ষিত যোগ্য প্রার্থী না পেলে কোটার অপূরণ থাকা পদগুলো মেধা তালিকা থেকে নেওয়ার যে সিদ্ধান্ত সরকার সম্প্রতি নিয়েছে তাতে অধিকাংশ মেধাবীরাই চলে আসছেন।

তিনি বলেন, প্রাধিকার কোটায় নিয়োগের ক্ষেত্রেও মেধাবীরাই নিয়োগ পাচ্ছেন। মুক্তিযোদ্ধার সন্তান কোটার মধ্যে যারা মেধাবী তারাই নিয়োগ পাচ্ছেন। এ সময় তিনি পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য সাংবিধানিক সুযোগ-সুবিধার কথা উল্লেখ করেন।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গতকাল (৯ এপ্রিল) সারাদিন বিক্ষোভ ও রাতভর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশ ও ছাত্রলীগের সাথে সংঘর্ষের পর আজ সকাল থেকে দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ও অবরোধ শুরু হয়।

সকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে থেকে শিক্ষার্থীদের বিক্ষোভ এবং সড়ক ও রেল অবরোধের খবর পাওয়া যায়।

আন্দোলনের কেন্দ্রস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত রাতে সংঘর্ষের পর কয়েক ঘণ্টার বিরতি দিয়ে ফের বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। কয়েক হাজার শিক্ষার্থী কলাভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, টিএসসি ও দোয়েল চত্বরে বিক্ষোভ মিছিল করেন। তারা বিদ্যমান ৫৬ শতাংশ কোটা ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

5m ago