কোটা সংস্কার আন্দোলন স্থগিত ঘোষণা

​চাকরিতে কোটা বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর আন্দোলন প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে কোটা সংস্কার আন্দোলন প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক। ছবি: আমরান হোসেন

চাকরিতে কোটা বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর আন্দোলন স্থগিত করার ঘোষণা দিয়েছেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

গতকাল বিকালে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের ঘোষণা দেন। এর পরই আন্দোলনকারী ছাত্র নেতৃবৃন্দ জানান এ ব্যাপারে বৃহস্পতিবার সকালে তাদের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানানো হবে। আজ সকালে আন্দোলনের নেতৃত্বে থাকা সংগঠনটির যুগ্ম আহ্বায়ক নুরুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

সাধারণ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হাসান আল মামুন বলেন, “প্রধানমন্ত্রী ছাত্রসমাজের কথা বিবেচনা করে যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে আমরা ধন্যবাদ জানাই। প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন স্থগিত থাকবে।”

এসময় তিনি আন্দোলনে আহত ছাত্রদের সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়াও আটকদের মুক্তি ও অন্য কাউকে যেন হয়রানি না করা হয় সে ব্যাপারেও সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থাকে নিয়ে চলমান আন্দোলনের প্রেক্ষিতে বুধবার শেখ হাসিনা জাতীয় সংসদে বলেন, যখন কেউই কোটা চায় না, তখন কোনো কোটা থাকবে না। তিনি বলেন, “কোটা পদ্ধতি বাতিল।”

তবে প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের চাকরির জন্যে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রধানমন্ত্রী বক্তব্যে উল্লেখ করেন।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago