সরকার ব্যাংকিং খাতের ওপর অত্যাচার করছে: সিপিডি

দেশের ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে মন্তব্য করতে গিয়ে সরকারের তীব্র সমালোচনা করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।
CPD Briefing
১৭ এপ্রিল ২০১৮, ঢাকার সিরডাপ মিলনায়তনে আগামী বাজেট বিষয়ে সুপারিশ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। ছবি: প্রবীর দাশ

দেশের ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে মন্তব্য করতে গিয়ে সরকারের তীব্র সমালোচনা করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আজ (১৭ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আগামী বাজেট বিষয়ে সুপারিশ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে দেশের বর্তমান মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়েও সন্দেহ প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

ব্যাংকিং খাতকে “অভিভাবকহীন” হিসেবে উল্লেখ করে সিপিডি-র বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, “সরকার ব্যাংকিং খাতকে রক্ষা করার পরিবর্তে এই খাতের ওপর অত্যাচার করছে।”

সাত ভাগের বেশি প্রবৃদ্ধি দেশের কর্মসংস্থানের ক্ষেত্রে কোন অবদান রাখেনি বলেও সিপিডির সম্মেলনে বলা হয়।

সম্মেলনে সিপিডির অপর গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, “বেসরকারি খাতে ঋণের পরিমাণ বাড়লেও বিনিয়োগের পরিমাণ বাড়েনি।”

তিনি প্রশ্ন রাখেন, “তাহলে সেই টাকাগুলো কোথায় গেল?”

জাতীয় নির্বাচনের আগে টাকার লেনদেন বেড়ে যায় উল্লেখ করে তিনি সরকার এবং জাতীয় রাজস্ব বোর্ডকে বিষয়টির ওপর নজর রাখার পরামর্শও দেন।

আগামী বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর পরামর্শও দেওয়া হয় সিপিডির পক্ষ থেকে।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

2h ago