জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত হলো কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে

১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশে প্রথম সরকার গঠন হওয়ার পর কলকাতার পার্ক-সার্কাস এভিনিউর পাক-দূতাবাস থেকে পাকিস্তানের পতাকা নামিয়ে দিয়েছিলেন তৎকালীন উপ-হাইকমিশনার হোসেন আলী। দিনটি ছিল ১৮ এপ্রিল।
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন। ১৯৭১ সালে বিদেশের মাটিতে এখানেই প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছিল। ছবি: স্টার

১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশে প্রথম সরকার গঠন হওয়ার পর কলকাতার পার্ক-সার্কাস এভিনিউর পাক-দূতাবাস থেকে পাকিস্তানের পতাকা নামিয়ে দিয়েছিলেন তৎকালীন উপ-হাইকমিশনার হোসেন আলী। দিনটি ছিল ১৮ এপ্রিল। সেদিনই বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ওই দেশপ্রেমিক। এর মধ্যদিয়েই বিদেশে প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা মাথা তুলে দাঁড়ানোর ইতিহাসে ঠাঁই পায়।

ঐতিহাসিক সেই দিনটিকে স্মরণ করেই বৃহস্পতিবার কলকাতার বর্তমান বাংলাদেশ উপ-দূতাবাস ভবনে পালিত হচ্ছে জাতীয় পতাকা উত্তোলন দিবস। এদিন (১৯ এপ্রিল) বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় কলকাতা উপ-হাই-কমিশনে উত্তোলন করা হয় বাংলাদেশের লাল-সবুজের গর্বের পতাকা। সঙ্গে বেজে উঠে জাতীয় সংগীত।

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপ-দূতাবাসের হেড অফ চ্যান্সারি বি এম জামাল হোসেন, কাউন্সিলর (রাজনৈতিক) মিয়া মহম্মদ মাইনুল কবির, কাউন্সিলর শাহনাজ আকতার রানু এবং দ্বিতীয় সচিব মৌসুমি ওয়াইজ প্রমুখ। উপ-দূতাবাসের সাধারণ-কর্মীরাও ছিলেন সেখানে।

এরপর বিশালাকৃতির জাতীয় পতাকার নিয়ে নিয়ে উপ-দূতাবাস প্রাঙ্গণ পরিভ্রমণ করেন এই মিশনের চার বিভাগীয় প্রধান কাউন্সিলর ভিসা মনছুর আহমেদ বিপ্লব, প্রথম সচিব (বাণিজ্য) সাইফুল ইসলাম, প্রথম সচিব ( শিক্ষা ও ক্রীড়া) শেখ সাফিউল ইমাম এবং প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল।

পরে সেখানে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় বক্তাদের কথায় বর্ণময় ওই দিনের কথা উঠে আসে।

Comments

The Daily Star  | English

Dhaka stares down the barrel of water

Once widely abundant, the freshwater for Dhaka dwellers continues to deplete at a dramatic rate and may disappear far below the ground.

7h ago