‘পাসপোর্ট সমর্পণের সাথে নাগরিকত্বের সম্পর্ক নেই’

সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেছেন, কারও নাগরিকত্ব পাসপোর্ট থাকা বা না থাকার ওপর নির্ভর করে না। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট ও নাগরিকত্ব নিয়ে চলমান বিতর্ক প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে আজ তিনি এই কথা বলেন।
নাগরিকত্বের সাথে পাসপোর্টের কোনো সম্পর্ক নেই বলে আজ মন্তব্য করেছেন সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান। ছবি: রাফিউল ইসলাম

সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেছেন, কারও নাগরিকত্ব পাসপোর্ট থাকা বা না থাকার ওপর নির্ভর করে না। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট ও নাগরিকত্ব নিয়ে চলমান বিতর্ক প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে আজ তিনি এই কথা বলেন।

মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান বলেন, এমন অনেক বাংলাদেশি আছেন যাদের পাসপোর্ট নেই। পাসপোর্ট সমর্পণের সাথে নাগরিকত্বের কোনো সম্পর্ক নেই।

তারেক রহমানের যে ট্রাভেল পাস রয়েছে তিনি চাইলে সেটা দিয়েই বাংলাদেশে আসতে পারেন বলেও সরকারের এই কর্মকর্তা মন্তব্য করেন।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জানান, তারেক রহমান এখন পাসপোর্টবিহীন অবস্থায় যুক্তরাজ্যে অবস্থান করছেন। মেশিন রিডেবল পাসপোর্টের জন্য (এমআরপি) আবেদন করার আগে তাকে বাংলাদেশে এসে জাতীয় পরিচয় পত্র নিতে হবে।

আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন সংস্থাটির মহাপরিচালক।

সম্প্রতি লন্ডনে এক অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছিলেন, তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন। তিনি পাসপোর্ট জমা দিয়েছেন। তার এই বক্তব্য দেশে তীব্র রাজনৈতিক বিতর্ক তৈরি করে। লন্ডন থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নামে আইনি নোটিশও পাঠান তারেক রহমান।

এর পর গত সোমবার (২৪ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী তার গুলশানের বাসায় সংবাদ সম্মেলন করেন। তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী-কন্যা তাদের পাসপোর্ট যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পণ করেছেন। সেখান থেকে ওই পাসপোর্ট লন্ডনে বাংলাদেশের হাইকমিশনে পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনের পরপরই তারেক রহমানের পাসপোর্ট এবং আবেদনের কপি ফেসবুকে পোস্ট করেন শাহরিয়ার আলম। তবে এখন তার পেজে এসব আর দেখা যাচ্ছে না।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

53m ago