বিদায়ী ইনিয়েস্তাকে শিরোপা উৎসর্গ মেসির

শুক্রবার বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ার পরই আবেগী দৃশ্যটা অবশ্যম্ভাবী ছিল। বার্সেলোনাকে শিরোপা জিতিয়ে লিওনেল মেসি জড়িয়ে ধরলেন আন্দ্রেস ইনিয়েস্তাকে। দুজনের চোখেই তখন অশ্রু। সেখানে মিশে থাকল শিরোপা জেতার আনন্দ আর বিদায়ের রাগিণী।
Lionel Messi-Andres Iniesta
বার্সেলোনাকে জিতিয়ে মেসি-ইনিয়েস্তার উল্লাস। এমন দৃশ্য আর দেখা যাবে না। ছবি: এএফপি

শুক্রবার বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ার পরই আবেগী দৃশ্যটা অবশ্যম্ভাবী ছিল। বার্সেলোনাকে শিরোপা জিতিয়ে লিওনেল মেসি জড়িয়ে ধরলেন আন্দ্রেস ইনিয়েস্তাকে। দুজনের চোখেই তখন অশ্রু। সেখানে মিশে থাকল শিরোপা জেতার আনন্দ আর বিদায়ের রাগিণী। 

এই মৌসুমে বার্সেলোনার শিরোপা জেতা অনেকটা নিশ্চিত ছিল। রোববার রাতেই দেপার্তিভোর মাঠে এটা হয়ে যাওয়ার পর  শেষটায় মিশে থাকল ইনিয়েস্তাকে হারানোর আবেগ। হ্যাটট্রিক করে দলকে জিতিয়ে মেসি বললেন, ‘‘ইনিয়েস্তার চলে যাওয়াটা সত্যিই ক্লাব ও আমাদের সকলের জন্য দুঃখজনক।এই শিরোপাটা তাঁর প্রাপ্যই ছিল। সে ক্লাবের জন্য এত দিন যা যা করেছে, সেটা আমলেনিলে শিরোপাটা তাঁরই। আমি তাঁর সুন্দর ভবিষ্যৎ কামনা করছি।’

ইনিয়েস্তানের ৩৩ বছরের জীবনের ২২ বছরই কেটেছে ন্যু ক্যাম্পে। শেকড় পোক্ত হয়েছে অনেক। বার্সেলোনার খেলা মানেই এতদিন ছিল ইনিয়েস্তার মাপা পাস, শৈল্পিক কারুকুরি, ঠান্ডা মেজাজের শাণিত আক্রমণ।

দেপোর্তিভোর বিপক্ষে রোববার রাতে ৮৭ মিনিটে মাঠে নেমেছিলেন ইনিয়েস্তা। ততক্ষণে ৪-২ গোলে এগিয়ে গেছে তার দল। বার্সেলোনার জার্সি গায়ে নিজের ৬৭০তম ম্যাচে খানিকপরই বার্সা পায় বড় জয়। জিতে নেয় স্প্যানিশ লা লিগার শিরোপা।

এর আগে গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবেই বিদায় দেন বার্সার এই প্লেমেকার। সংবাদ সম্মেলনে অশ্রুসিক্ত ইনিয়েস্তা বলেন, ‘এই সংবাদ সম্মেলনটা সবাইকে জানানোর জন্য যে, এটাই এখানে আমার শেষ মৌসুম। খুব কঠিন কিন্তু সুচিন্তিতই সিদ্ধান্তটা। এখানে ২২ বছর কাটিয়ে আমি বুঝেছি, বার্সেলোনার খেলোয়াড় হওয়াটা কি। আমার জন্য এটাই বিশ্বের সেরা দল। এটা আমার জন্য কঠিন একটি দিন। কারণ আমার পুরো জীবনটাই এখানে কাটিয়ে দিয়েছি, এখানে বিদায় বলা কঠিন।’

বার্সেলোনার ৩২টি শিরোপা জয়ে ছিল ইনিয়েস্তা।এত এত সাফল্য থাকার পরও কখনো ব্যালন ডি’ আর জেতেননি তিনি। এটা নিয়ে তার চেয়েও বেশি দুঃখিত ব্যালন ডি’অর কর্তৃপক্ষ। সময়ের দুই সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো আর লিওনেল মেসির সময়ে জন্মানোতেই তাকে চাইলেও সম্মানিত করতে পারেনি তারা।

 

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina doubts if JP will stay in the race

Prime Minister Sheikh Hasina yesterday expressed doubt whether the main opposition Jatiya Party would keep its word and stay in the electoral race.

1h ago