ভারতে ধূলিঝড়ে শতাধিক নিহত

​ভারতের উত্তর প্রদেশ ও রাজস্থানে শক্তিশালী ধূলিঝড়ে অন্তত ৭৭ জন নিহত হয়েছেন। বুধবার এই ঝড়ে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে বহু কাঁচা বাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে আরও প্রায় ১৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
ভারতের উত্তর প্রদেশ ও রাজস্থানে শক্তিশালী ধূলিঝড়ে ৭৭ জন প্রাণ হারিয়েছেন। ঝড়ে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ছবি: হিন্দুস্তান টাইমসের সৌজন্যে

ভারতের উত্তর প্রদেশ ও রাজস্থানে শক্তিশালী ধূলিঝড়ে শতাধিক নিহত হয়েছেন। বুধবার এই ঝড়ে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে বহু কাঁচা বাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে আরও প্রায় ১৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ধূলিঝড়ে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে উত্তর প্রদেশের আগ্রা জেলায়। উত্তর প্রদেশের ত্রাণ কমিশনার সঞ্জয় কুমার আমাদের নয়া দিল্লি প্রতিনিধিকে জানান শুধুমাত্র আগ্রাতেই প্রাণ হারিয়েছেন অন্তত ৫০ জন। আহত হয়েছেন আরও ৩৮ জন।  তিনি জানান, বিজনরে আরও তিনজন, দুজন সাহারানপুর ও বারেলি, চিত্রকুট, রায়বারেলি ও উন্নাও জেলায় আরও একজন করে নিহত হয়েছেন।

আগ্রা বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী এই ঝড়ে বহু গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ানোসহ প্রায় ৩০০ চালা ঘর বিধ্বস্ত হয়েছে।

রাজস্থানের ভারতপুর ও আলওয়ার জেলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। রাজস্থানের রাজধানী জয়পুরের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান কর্মকর্তা হেমন্ত গায়রা এই তথ্য নিশ্চিত করেছেন। সেখানে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ভারতপুরে। সেখানে মারা গেছেন ১২ জন। হতাহতের সংখ্যার দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে ঢোলপুর (১২ জন) ও আলওয়ার (৫ জন)।

ভারতের প্রধানমন্ত্রী কেন্দ্রীয় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের স্থানীয় রাজ্য সরকারের সাথে সমন্বয় করে ধূলিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তায় কাজ করার নির্দেশ দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

40m ago