খুলনায় খালেক বিজয়ী

​খুলনা সিটি করপোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফলে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক বিজয়ী হয়েছেন।
খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক জয় সূচক চিহ্ন দেখাচ্ছেন। ছবি: আমরান হোসেন

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফলে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক বিজয়ী হয়েছেন। ২৮৬টি কেন্দ্র থেকে সংগৃহীত ফলাফলে দেখা যাচ্ছে নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। সেই হিসাবে খালেক ৬৫ হাজার ৬০০ ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত হয়েছেন।

এই নির্বাচনে মেয়র, কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিলিয়ে মোট ১৯১ জন প্রার্থী ছিলেন। মেয়র প্রার্থী ৫ জন, ওয়ার্ড পর্যায়ে ১৪৮ জন কাউন্সিলর এবং ১০টি সংরক্ষিত আসনে ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এবারের নির্বাচনে খুলনা সিটিতে মোট ভোটার ছিল ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪৮ হাজার ৯৮৬ ও নারী ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন। ভোটগ্রহণ হয় ২৮৯টি কেন্দ্রে। এর মধ্যে অনিয়ম ও বিশৃঙ্খলার অভিযোগ ওঠা তিনটি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

বুধবার সকাল ৮টায় সবগুলো কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলার পর নির্বাচন কর্মকর্তারা গণনা শুরু করেন। রাত আড়াইটায় বেরকারিভাবে সবগুলো কেন্দ্রের ফল ঘোষণা করা হয়।

নির্বাচন চলাকালে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে ভোট কেন্দ্র দখল করে রাখার অভিযোগ তোলে বিএনপি। এছাড়াও ধানের শীষের পক্ষের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার পাশাপাশি জোর করে ব্যালট পেপারে সিল মারার অভিযোগও উঠেছে ক্ষমতাসীন দলটির নেতা-কর্মীদের বিরুদ্ধে।

বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর পরই বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই নির্বাচনকে প্রহসন ও ভোট ডাকাতি আখ্যায়িত করে বিবৃতি দেন। তিনি অভিযোগ করে বলেন, সরকার, আইন শৃঙ্খলা বাহিনী, নির্বাচন কমিশন ও আওয়ামী লীগের ক্যাডাররা খুলনায় ভোট ডাকাতি করেছে।

অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, খুলনার নির্বাচন নিয়ে বিএনপির নেতারা ঢাকায় বসে গুজব ছড়াচ্ছেন। মঙ্গলবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের সোনারগাঁ উপজেলার কাঁচপুর সেতু এলাকায় মহাসড়কের যানজট পরিদর্শন করতে এসে তিনি এই কথা বলেন।

নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন নির্বাচন কমিশন। কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানান, যতটুকু হয়েছে তাতে ইসি সন্তুষ্ট। তিনি বলেন, তিনটি কেন্দ্রে অনিয়ম-জালভোট ছাড়া বাকি ২৮৬টি কেন্দ্রে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে চমৎকার সুন্দর নির্বাচন হয়েছে। ভোটগ্রহণ শেষে মঙ্গলবার সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সামনে তিনি এ কথা বলেন।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago