মিরপুর ঘুরে মাশরাফিদের পরামর্শ দিয়ে গেলেন গ্রিনিজ

বাংলাদেশের ক্রিকেটের মোড় ঘোরার সময়কার কোচ গর্ডন গ্রিনিজ দেখতে এলেন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। কথা বললেন বর্তমান দলের খেলোয়াড়দের সঙ্গে। দিয়ে গেলেন পরামর্শ।
Gordon Greenidge-BCB
মিরপুরে ক্রিকেটারদের সঙ্গে কথা বলেন গর্ডন গ্রিনিজ। ছবি: স্টার

বাংলাদেশের ক্রিকেটের মোড় ঘোরার সময়কার কোচ গর্ডন গ্রিনিজ দেখতে এলেন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। কথা বললেন বর্তমান দলের খেলোয়াড়দের সঙ্গে। দিয়ে গেলেন পরামর্শ।

গর্ডন গ্রিনিজ যখন বাংলাদেশের কোচ ছিলেন তখন এখনকার মিরপুর স্টেডিয়ামে ক্রিকেট হতো না। তৈরি ছিল না এমন অবকাঠামো। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফুটবলের সঙ্গে মাঠ ভাগাভাগি করতে হত ক্রিকেটকে। এখন ক্রিকেটের আছে নিজস্ব মাঠ। যে মাঠেই বিসিবির অফিস। এই ‘হোম অব ক্রিকেট’ ঘিরেই বাংলাদেশের ক্রিকেটের সব কার্যক্রম।

পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসে সোমবার বিসিবির সংবর্ধনা পেয়েছেন। বুধবার এলেন মিরপুরে। প্রথমবার এই মাঠে এসে ঘুরে ঘুরে দেখলেন সব সুযোগ সুবিধা। পরে একাডেমি মাঠে গিয়ে কথা বললেন ক্রিকেটারদের সঙ্গে। দিলেন পরামর্শ।

১৯৯৭ থেকে ১৯৯৯ সালে বাংলাদেশ দলের দায়িত্ব ছিল গ্রিনিজের হাতে। সেসময় আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয়ে প্রথমবার বিশ্বকাপ খেলে টাইগাররা। বিশ্বকাপে দেখায় চমকজাগানিয়া পারফরম্যান্স। যার রেশেই পরের বছর ক্রিকেটের কুলীন স্তরে প্রবেশ করে বাংলাদেশের ক্রিকেট।

Gordon Greenidge-BCB
বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ে উঠা আসার পেছনে গ্রিনিজকে মানা হয় মূল কারিগর হিসেবে। ক্যারিবিয়ান এই ব্যাটিং লেজেন্ড খেলোয়াড়ি জীবনে ছিলেন দাপুটে। তখনকার প্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারে করেছেন ভুরি ভুরি রান। তার পরামর্শ ক্রিকেটারদের করতে হবে কঠোর পরিশ্রম, থাকতে হবে ফোকাসড। তবে সেই পরিশ্রম হতে হবে ঠিকঠাক, ‘অনুশীলন করে যেতে হবে। কিন্তু উদ্দেশ্য ঠিক না করে অনুশীলন করলে হবে না। ঠিক জিনিসের পেছনে শ্রম দিতে হবে। আমি ব্যাটসম্যানদের বলব নিজের উইকেট সামলে দীর্ঘ সময় কীভাবে খেলা যায় সেই চিন্তা করতে। বোলারদের ঠিক জায়গায় বল ফেলার উপর নজর দিতে হবে। থাকবে হবে একাগ্র, খেলাটায় দিতে হবে নিবিড় মনঃসংযোগ।’

খেলোয়াড়ি জীবনে ছিলেন সেরা টপ অর্ডার ব্যাটসম্যানদের একজন। পরামর্শ দিতে গিয়ে তাই টপ অর্ডার ব্যাটসম্যানদের  কথা বললেন আলাদা ভাবে। জিজ্ঞেস করলেন  ‘এখানে কে কে টপ অর্ডার ব্যাটসম্যান?’ তামিম ইকবাল ও সৌম্য সরকার হাত তুললেন।

প্রথমে সৌম্যকে গ্রিনিজের প্রশ্ন, ‘তুমি কি মিডল অর্ডারে ব্যাটিং করেছ?’ সৌম্য হ্যাঁ বললেও তামিম মাথা নাড়লেন 'না'। তামিমকে তখন গ্রিনিজের পরামর্শ, 'কখনো দলের প্রয়োজনে ভারসাম্য আনা লাগতে পারে। কাজেই যেকোন ব্যাটিং অর্ডারে মানিয়ে নেওয়া জরুরী। বিশেষত ওয়ানডে ক্রিকেটে এই মানিয়ে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। 

গ্রিনিজ দিয়েছেন পরামর্শ আর খেলোয়াড়রাও গ্রিনিজকে দিয়েছেন উপহার। ‘গর্ডন গ্রিনিজ’ লেখা বাংলাদেশের দলের জার্সি তার হাতে তোলে দেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। গ্রিনিজকে ফুলেল শুভেচ্ছা জানান মাহমুদউল্লাহ রিয়াদ। মুশফিকুর রহিম তার হাতে দেন খেলোয়াড়দের অটোগ্রাফ দেওয়া বাংলাদেশ দলের একটি ক্যাপ।



Gordon Greenidge-BCB

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

7h ago