খুলনায় এক কেন্দ্রে ভোট পড়েছে ৯৯.৯৪ শতাংশ

চক্ষু চড়কগাছ হওয়ার মতই তথ্য বটে! খুলনা সিটি করপোরেশন নির্বাচনে একটি ভোটকেন্দ্রে ৯৯ দশমিক ৯৪ শতাংশ ভোট পড়েছে। আর স্বাভাবিকভাবেই এতে নানা প্রশ্ন তৈরি হয়েছে, যার কোনো সদুত্তর দিতে পারেননি নির্বাচন সংশ্লিষ্টরা।

চক্ষু চড়কগাছ হওয়ার মতই তথ্য বটে! খুলনা সিটি করপোরেশন নির্বাচনে একটি ভোটকেন্দ্রে ৯৯ দশমিক ৯৪ শতাংশ ভোট পড়েছে। আর স্বাভাবিকভাবেই এতে নানা প্রশ্ন তৈরি হয়েছে, যার কোনো সদুত্তর দিতে পারেননি নির্বাচন সংশ্লিষ্টরা।

গত মঙ্গলবার খুলনা সিটির ২৮৯টির মধ্যে ২৮৬টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়। এর মধ্যে ১০ নম্বর ওয়ার্ডের নয়াবাটি হাজী শরিয়তুল্লাহ বিদ্যাপীঠে এই ঘটনা ঘটেছে। রিটার্নিং কর্মকর্তার কাছে থাকা ফলাফল বলছে, কেন্দ্রটির ১,৮১৮ জন ভোটারের মধ্যে মাত্র একজন বাদে সবাই তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আশ্চর্যজনকভাবে এর একটিই অর্থ দাঁড়ায়, স্থানীয় ভোটার তালিকার শুধুমাত্র একজন বাদে আর সবাই সেদিন তাদের এলাকায় উপস্থিত ছিলেন এবং ভোট দিয়েছেন।

এ ব্যাপারে নির্বাচন সংশ্লিষ্ট একজন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এরকম ভোট পড়া অস্বাভাবিক... কিছু অনিয়মের কারণে এমনটা হয়ে থাকতে পারে।’ বিষয়টি নির্বাচন কমিশনকে জানাবেন কি না, প্রশ্ন করা হলে তিনি আর কোনো মন্তব্য করতে রাজী হননি।

কেন্দ্রটিতে আওয়ামী লীগের বিজয়ী মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক বিপুল ভোটের ব্যবধানে বিএনপির নজরুল ইসলাম মঞ্জুকে পরাজিত করেছেন। এখানে নৌকা মার্কায় ভোট পড়েছে ১,১১৪টি আর ধানের শিষে ভোট পড়েছে ৩৭৩টি।

খুলনায় মঙ্গলবারের নির্বাচনে সার্বিকভাবে ভোট পড়েছে ৬৩ শতাংশের কিছু কম। শুধু নয়াবাটি কেন্দ্রেই নয়, ফলাফলের তুলনামূলক চিত্র বলছে আরও বেশ কয়েকটি কেন্দ্রে অস্বাভাবিক ভোট পড়েছে। এরকম সবগুলো কেন্দ্রেই বিপুল ব্যবধানে খালেকের কাছে মঞ্জু পরাজিত হয়েছেন। ২৮৬টি কেন্দ্রের মধ্যে ৯০ শতাংশের ওপর ভোট পড়েছে তিনটিতে, ৮৫ শতাংশের ওপর ভোট পড়েছে তিনটিতে, ৮০ শতাংশের ওপর ভোট পড়েছে ছয়টিতে, ৭৫ শতাংশের ওপর ভোট পড়েছে ১২টিতে ও ৭০ শতাংশের ওপর ভোট পড়েছে ৩০টি কেন্দ্রে।

নগরীর নতুন বাজার এলাকায় তালুকদার আবদুল খালেকের বাড়ির এলাকার দুটি কেন্দ্রেও অস্বাভাবিক ফলাফলের চিত্র দেখা গেছে। নতুন বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কেন্দ্রে ভোট পড়েছে ৯১ দশমিক ৩৮ শতাংশ। এখানে খালেক পেয়েছেন ১,২০২ ভোট ও মঞ্জু পেয়েছেন ১৪১ ভোট। মঙ্গলবার দুপুর পৌনে একটায় দ্য ডেইলি স্টারের দুজন রিপোর্টার এই ভোটকেন্দ্রে গিয়েছিলেন। তখন পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছিল ৩৭ শতাংশ। পরের সোয়া তিন ঘণ্টায় বাকি ভোটগুলো পড়ে। অপর কেন্দ্রটিতে ভোট পড়েছে ৮১ দশমিক ৬৩ শতাংশ।

এরকম অস্বাভাবিক ভোটের আরেকটি উদাহরণ খালিশপুর আবাসিক এলাকার মওলানা ভাসানী বিদ্যাপীঠ কেন্দ্র। নির্বাচনের ফলাফলের নথিপত্র অনুযায়ী এখানে ৯৭ দশমিক ৬০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এই কেন্দ্রে খালেক ও মঞ্জু পেয়েছেন যথাক্রমে ৯৯৭ ও ৩৯০ ভোট।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

14h ago