কলকাতায় জোড়াসাঁকো ও নেতাজি ভবন পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী

শান্তিনিকেতন ও আসানসোলের বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে আরও দুটি সংক্ষিপ্ত সূচি চূড়ান্ত হয়েছে। নতুন সূচি হচ্ছে, বিশ্বকবির জন্ম-ভিটে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি ও নেতাজি সুভাষ চন্দ্র বসুর বাড়ি নেতাজি ভবন পরিদর্শন। শুক্রবার সন্ধ্যায় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।
pm sheikh hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

শান্তিনিকেতন ও আসানসোলের বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে আরও দুটি সংক্ষিপ্ত সূচি চূড়ান্ত হয়েছে। নতুন সূচি হচ্ছে, বিশ্বকবির জন্ম-ভিটে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ী ও নেতাজি সুভাষ চন্দ্র বসুর বাড়ি নেতাজি ভবন পরিদর্শন। শুক্রবার সন্ধ্যায় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

আগামী ২৫ মে বীরভূমের শান্তিনিকেতনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবন উদ্বোধন অনুষ্ঠান শেষে বিকেলে বিশেষ বিমানে কলকাতায় ফিরবেন হাসিনা।

দক্ষিণ কলকাতার একটি পাঁচ-তারকা হোটেলে যাত্রী-যাপন করার আগে বিকাল ৪টায় মধ্য কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন তিনি। ৪০ মিনিটের এই পরিদর্শন সূচিতে প্রধানমন্ত্রী কবির জন্ম-ভিটে (আঁতুড়ঘর), যে ঘরে কবির প্রয়াণ হয়েছিল সেই ঘরসহ ‘বিচিত্রা ভবন’ পরিদর্শন করবেন।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের উপদেষ্টা চিত্ত মণ্ডল এই তথ্য নিশ্চিত করে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে প্রস্তুতি নিচ্ছে জোড়াসাঁকো বা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

আসানসোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২৬ মে সকালে শেখ হাসিনাকে সম্মান সূচক ডিলিট ডিগ্রি প্রদান করবে। ওই অনুষ্ঠানে যোগ দিতে সেদিন সকালে কলকাতা থেকে বিশেষ বিমানে বর্ধমানের নতুন অন্ডাল বিমানবন্দরে অবতরণ করবেন প্রধানমন্ত্রী। দুপুরের পর সেখান থেকে একইভাবে কলকাতায় ফিরবেন তিনি।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভিটে কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ী। ছবি: স্টার

কলকাতায় ফিরে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বাড়ি নেতাজি ভবন পরিদর্শন করবেন হাসিনা।

এই সফর সূচি সম্পর্কে যোগাযোগ করা হলে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের হেড অব চ্যান্সারি বিএম জামাল হোসেন বলেন, দুটি সূচির বিষয়ে উপ-দূতাবাস কাজ করছে।

এদিকে কলকাতায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ী ও নেতাজী ভবন অগ্রিম পরিদর্শন করেছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ ঢাকা থেকে আগত দুজন কর্মকর্তা। সঙ্গে ছিলেন ভিসা কনসুলার মনছুর আহমেদ বিপ্লব এবং হেড অফ চ্যান্সারি বিএম জামাল হোসেনও। দায়িত্বশীল সূত্র এই প্রতিবেদককে এই তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, আজ শনিবার ১৯ মে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত অগ্রিম দল কলকাতা, আসানসোল ও শান্তিনিকেতনে পৌঁছাবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago