উত্তর কোরিয়ার নেতা কিম সিঙ্গাপুরে

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে আজ (১০ জুন) সিঙ্গাপুরে এসে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।
Kim Jong Un
১০ জুন ২০১৮, সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণনের সঙ্গে করমর্দন করছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে)। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে আজ (১০ জুন) সিঙ্গাপুরে এসে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

সিঙ্গপুরের রিসোর্ট আইল্যান্ড সেনটোসায় আগামী ১২ জুন দুই দেশের নেতাদের শীর্ষ বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে চলে আসা দীর্ঘ দিনের সংঘাত-মুখর পরিবেশের ইতি ঘটানো হবে বলে বিভিন্ন পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হচ্ছে।

১৯৫০ এর দশকের কোরিয়া যুদ্ধের পর থেকেই যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া পরস্পরকে শত্রু হিসেবে গণ্য করতে শুরু করে। এরপর, দুই দেশের নেতাদের মুখোমুখি হওয়া তো দূরের কথা কখনো ফোনালাপও হয়নি।

উত্তর কোরিয়ার নেতা এই প্রথম দীর্ঘ সফরে সিঙ্গাপুর এলেন। তার পড়নে ছিল মাওবাদীদের ঐতিহ্যবাহী কালো স্যুট। তাকে দেখা যায় সেই সুপরিচিত হেয়ারস্টাইলেও।

চেংগি বিমানবন্দরে নামার পর কিমকে স্বাগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণন। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করা এক ছবিতে দেখা যায় তারা করমর্দন করছেন। ছবিটির সঙ্গে জুড়ে দেওয়া এক বার্তায় বলা হয়: “স্বাগত চেয়ারম্যান কিম জং উন। তিনি এই মাত্রই সিঙ্গাপুরে এসে পৌঁছালেন।”

উল্লেখ্য, ধারণা করা হয়, শিশু-সুলভ চেহারার কিমের বয়স ৩৪ বছর। তার বাবা এবং দাদা উত্তর কোরিয়ার শাসক ছিলেন। তার বাবার মৃত্যুর পর ২০১১ সালে কিম দেশটির ক্ষমতায় আসেন।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

1h ago